ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

একদিন পর ইতিবাচক প্রবণতায় উভয় শেয়ারবাজার 

২০২৪ জুন ২৫ ১৫:১৪:১১
একদিন পর ইতিবাচক প্রবণতায় উভয় শেয়ারবাজার 

নিজস্ব প্রতিবেদক : পাঁচ দিন ইতিবাচক থাকার পর আগের দিন সোমবার (২৪ জুন) শেয়ারবাজারে ভালো সংশোধন হয়েছে। একদিন পর আজ আবারও ইতিবাচক ধারায় ফিরেছে দেশের উভয় শেয়ারবাজার। এদিন উভয় বাজারে বেড়েছে সূচক ও লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দীর্ঘ টানা পতনের পর ঈদের দুই দিন আগে (১২ জুন) ইতিবাচক প্রবণতায় ফিরে উভয় শেয়ারবাজার। টানা পাঁচ কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১৬৪ পয়েন্ট বাড়ার পর গতকাল সোমবার প্রায় ২৭ পয়েন্ট সংশোধন হয়। একদিন পর আজ আবারও ইতিবাচক ধারায় ফিরেছে উভয় বাজার। এদিন যে পরিমাণ প্রতিষ্ঠানের দাম কমেছে, তারচেয়ে বেশি পরিমাণ প্রতিষ্ঠানের দাম বেড়েছে। এছাড়া, উভয় বাজারে আজ সূচক ও লেনদেন ছিল অনেক ইতিবাচক। যা বাজারের জন্য শুভ বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজে মঙ্গলবার (২৫ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২১.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৪১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৬.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫২৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকার। আগের দিনের তুলনায় আজ লেনদেন বেড়েছে প্রায় ৪৫ কোটি টাকা।

আজ ডিএসইতে ৩৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২১৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ৫১টির, কমেছিল ১৪৬টির এবং অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে