ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

নিজ গ্রামে চিরঘুমে জল্লাদ শাহজাহান (ভিডিও)

২০২৪ জুন ২৫ ২০:১৯:৩৮
নিজ গ্রামে চিরঘুমে জল্লাদ শাহজাহান (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধুর খুনি, মানবতাবিরোধী অপরাধীসহ অন্তত ৪০ ফাঁসির দণ্ড কার্যকর করে ‘জল্লাদ’ হিসেবে পরিচিতি পাওয়া শাহজাহান ভূঁইয়ার জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে।

আজ মঙ্গলবার (২৫ জুন) বাদ আসর তার নিজ গ্রাম নরসিংদীর পলাশ উপজেলার গজারিয়া ইউনিয়নের সাধুর বাজার সংলগ্ন একটি মাঠে জানাজার পর ইছাখালী গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

গত সোমবার (২৪ জুন) ভোরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে জল্লাদ শাহজাহানের মৃত্যু হয়।

স্বজনদের অভিযোগ, হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশের খামখেয়ালির কারণে মৃত্যুর পর পর মরদেহ নিয়ে আসা সম্ভব হয়নি। মঙ্গলবার সকালে মরদেহ ময়নাতদন্ত করার পর দুপুরে বাড়িতে নিয়ে আসা হয়। পরে বাদ আসর জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

জল্লাদ শাহজাহানের বোনের বর্ণনা অনুযায়ি, সাভারের হেমায়েতপুরের কাশেম আলীর একটি ভাড়া বাসায় থাকতেন তিনি। সেখানে সোমবার ভোররাতে তার বুকে ব্যথা ওঠে। পরে ভোর ৪টার দিকে বাড়ির মালিক তাকে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে ভোর সাড়ে ৫টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ ঘাতক, ৬ জন যুদ্ধাপরাধী, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলাভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যার আসামি খুকু মনির, ডেইজি হত্যা মামলার আসামি হাসানসহ আলোচিত ৪০ জনের ফাঁসি কার্যকর করেছেন শাহজাহান। ২০০১ সাল থেকে তিনি ফাঁসি কার্যকর শুরু করেন।

জল্লাদ শাহজাহান ভূঁইয়া নরসিংদীর পলাশ উপজেলার গজারিয়া ইউনিয়নের ইছাখালী গ্রামের বাসিন্দা। তার বাবার নাম হাছেন আলী ভূঁইয়া। নানান অপরাধে গ্রেপ্তারের পর শাহজাহান ১৯৯১ সালের ১৭ ডিসেম্বর মানিকগঞ্জ জেলা কারাগারে যান। ২০২৩ সালের ১৮ জুন ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

দীর্ঘ কারাজীবনে বঙ্গবন্ধুর খুনি, মানবতাবিরোধী অপরাধীসসহ ২৬ জনের ফাঁসির দণ্ড কার্যকর করে আলোচিত হন শাহজাহান; পরিচিতি পান ’জল্লাদ’ শাহজাহান হিসেবে।

তিনি ৪০ বছর বয়সে অবিবাহিত অবস্থায় শাহজাহান কারাগারে যান। এরপর ৭৩ বছর বয়সে মুক্তি পাওয়ার কিছুদিন পর বিয়ে করেন। কিন্তু কয়েক মাস সংসার করার পর তাদের বিচ্ছেদ হয়ে যায়।

নিজ গ্রামে চিরঘুমে জল্লাদ শাহজাহান (ভিডিও)

(ভিডিও সৌজন্যে-ভোরের কাগজ)

এএসএম/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে