ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Sharenews24

গরমে সতেজ থাকতে খাবেন যে ৪ খাবার

২০২৪ জুন ২৭ ২০:০১:০৩
গরমে সতেজ থাকতে খাবেন যে ৪ খাবার

লাইফস্টাইল ডেস্ক : প্রচন্ড গরমে আমরা সবাই ঠান্ডা কিছু খেয়ে শরীর ও মনকে সতেজ রাখতে চাই। কিন্তু সব ঠান্ডা খাবার কি দরকারী? সাধারণত আমরা যেসব কোমল পানীয়, আইসক্রিম বা জুস কিনে খাই সেগুলো সবই আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এর পরিবর্তে আমাদের উচিত এমন খাবার খাওয়া যা উপকারী এবং আমাদের শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে।

চলুন তবে জেনে নেওয়া যাক এই গরমে সতেজ থাকতে কোন খাবারগুলো খাবেন-

তরমুজ

গ্রীষ্মকালের রসালো ও সুস্বাদু ফলের মধ্যে তরমুজ অন্যতম। এই গরমে এটি খেলে নানাভাবে উপকার পাওয়া যাবে। বিশেষ করে গ্রীষ্মকালে পানিশূন্যতা রোধে কাজ করে তরমুজ। কারণ এই ফলের প্রায় নব্বই শতাংশই পানি। তাই তরমুজ খেলে শরীরে পানির ঘাটতি সহজেই পূরণ হয়।

এছাড়া, আপনি তরমুজের রস, তরমুজের শরবত, তরমুজের সালাদ এমনকি তরমুজের স্মুদি বা আইসক্রিমও তৈরি করতে পারেন। এটি সুস্থ এবং সতেজ থাকা সহজ করে তুলবে।

বেলের শরবত

গরমে আরেকটি উপকারী প্রাণ ঠান্ডা করা পানীয় হলো বেলের শরবত। এই শরবত আমাদের পাকস্থলী ঠান্ডা রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। বেলে থাকে বিটা-ক্যারোটিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফাইবার।

গরমের সময়ে শরীর সতেজ রাখতে দারুণ কাজ করে বেলের শরবত। তাই গরম থেকে বাঁচতে এই শরবত বাড়িতে তৈরি করে খান।

দই

দই এমন একটি খাবার যা সারা বছরই উপকারী হিসেবে কাজ করে। বিশেষ করে গরমে এর থেকে ভালো খাবার খুব কমই আছে। দই আর চিড়া আমাদের দেশের বেশ জনপ্রিয় একটি নাস্তা।

এর পাশাপাশি দই আর ফলের স্মুদি, ফালুদা, লাচ্ছি, আইসক্রিম এসবও খেতে পারেন। দুপুরে ভাতের সঙ্গেও খেতে পারেন দই। এটি আপনার শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখবে। যে কারণে সতেজ থাকতে পারবেন সহজেই।

লাউ

উপকারী একটি সবজি হলো লাউ। নিয়মিত লাউ খেলে তা ভালো হজমে সাহায্য করে সেইসঙ্গে এটি ওজন কমাতেও কাজ করে। আবার লাউ সেদ্ধ করে দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

এছাড়া লাউয়ের স্যুপ কিংবা লাউয়ের পায়েসও তৈরি করে খেতে পারেন। নিয়মিত তরকারি হিসেবে লাউয়ের ঝোল কিংবা লাউভাজিও রাখতে পারেন ভাতের সঙ্গে। এভাবে লাউ খেলে শরীর সতেজ থাকবে।

তারিক

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে