ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

আস্থা ফিরে আসা শেয়ারবাজারে পরিকল্পিতভাবে অস্থিরতা তৈরি করছে

২০২৩ আগস্ট ০৯ ২১:৩৯:০১
আস্থা ফিরে আসা শেয়ারবাজারে পরিকল্পিতভাবে অস্থিরতা তৈরি করছে

নিজস্ব প্রতিবেদক: একটি চক্র পরিকল্পিত ভাবে, ধীরে ধীরে আস্থা ফিরে আসা শেয়ারবাজারে অস্থিরতা তৈরি করতেই এমন করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক মো. আল-আমিন।

বৃহস্পতিবার (১৫ জুন) শেয়ারবাজারের এই বিশ্লেষক সামাজিক যোগাযোগ মাধ্যম নিজের ফেইসবুকে এমন মন্তব্য করেন।

পাঠকের সুবিধার্থে ফেসবুকের মন্তব্যটি তুলে ধরা হলো: ঈদের পর থেকে বাজার বেশ সুন্দর ভাবে ভলিউম করে পজিটিভ একটা ধারায় চলছিল,তাতে অনেক বিনিয়োগকারী আস্থা খুজে পাচ্ছিল। অনেক শেয়ার অতি মূল্যায়িত যেমন হয়েছিল,তেমনি অনেক শেয়ার ফ্লর প্রাইসের উপরে লেনদেন হয়ে বাজারে তারল্য বাড়িয়েছিল। হটাৎ করে এমন অবস্থা হওয়ার যৌক্তিক কোন কারন আমি দেখছি না। বাজারে বলা হচ্ছে, মুদ্রানীতি, জুন এডজাস্টমেন্ট,সামনে কোরবানি ঈদ।কিন্তু আমি মনে করি এইসব কোন কারন না। একটা চক্র পরিকল্পিত ভাবে, ধীরে ধীরে আস্থা ফিরে আসা বাজারে অস্থিরতা তৈরি করতেই এমন করছে। যেসব শেয়ারের মূল্য বেড়েছে,সেখানে মুনাফা তুলে নিতেই পারে চাইলে কেউ, তাই বলে যেসব শেয়ার তেমন বাড়েনি সেসব শেয়ারের দাম কমে যাওয়ারতো কোন ব্যাখ্যা নাই। তাই নিয়ন্ত্রণ সংস্থাকে অনুরোধ করব,কারা এমন করছে খুজে বের করতে,আর সাধারন বিনিয়োগকারীদের বলব গুজবে কান না দিয়ে অপেক্ষা করুন,বাজার খারাপ হওয়ার কোন কারন আমি দেখছি না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক মো. আল-আমিনের এই স্ট্যাটাসের নিজে নানান মন্তব্য করেছেন বিনিয়োগকারীরা। এরমধ্যে আনিসুর রহমান নামের এক ব্যক্তি মন্তব্য করে বলেন, গত কিছুদিন খুবই অস্বাভাবিক হারে একতরফাভাবে বীমা আর জাংক শেয়ারের দাম বেড়েছে । তারমানে খেলোয়াড়রা একটিভ হয়েছিল। যতটুকু মুনাফা করার টার্গেট নিয়েছিল, ততটুকু করেছে। এখন একটু ব্যাংকক, দুবাই ও নিউইয়র্কে আনন্দ উল্লাস করে ঘুরে বেড়াবে। ঘুরে এসে দেখব, খেলার জন্য আবারও মাঠ প্রস্তুত। ফের ওয়ার্মআপ করতে করতে মাঠে নামবে।

শেয়ারনিউজ, ১৫ জুন ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে