ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

রানার অটামোবাইলসের সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন

২০২৩ আগস্ট ২১ ০৬:৩৭:৪৯
রানার অটামোবাইলসের সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলস পিএলসির ২৬৭ কোটি ৫০ লাখ টাকার সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন হয়েছে। দেশের প্রথম এই সাসটেইনেবিলিটি বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন করেছে।

গ্রিন ডেল্টা ক্যাপিটাল জানিয়েছে, ইন্টারন্যাশনাল ক্যাপিটাল মার্কেট অ্যাসোসিয়েশনের (আইসিএমএ) সাসটেইনেবল বন্ড গাইডলাইন ২০২১ অনুসরণ করে ইস্যুকৃত এই বন্ড দেশের প্রথম টেকসই বন্ড। আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী প্রতিষ্ঠান মুডি’স ইনভেস্টর সার্ভিস সিঙ্গাপুর (পিটিই) দ্বারা স্বীকৃত টেকসই বন্ডটির ঝুঁকি নিরসনে দায়িত্ব পালন করছে মরিশাসভিত্তিক গ্যারান্টি প্রদানকারী কোম্পানি গ্যারান্টকো। এই বন্ডের গ্রাহক আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

সাত বছর মেয়াদি দেশের প্রথম সাসটেইনেবল বন্ডটি ইস্যু করেছে রানার অটোমোবাইলস পিএলসি। মার্চেন্ট ব্যাংক গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেডের তত্ত্বাবধানে এই বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থ ঋণ সহযোগিতা বাড়ানোর পাশাপাশি ময়মনসিংহের ভালুকায় রানারের চার মেগাওয়াট শক্তিসম্পন্ন সৌরবিদ্যুৎ প্লান্টের নির্মাণকাজে ব্যয় হবে, যার তিন মেগাওয়াট উৎপাদন কারখানার চাহিদা পূরণে কাজে লাগানো হবে এবং বাকি অংশ থেকে প্রাপ্ত আয় প্রান্তিক গ্রাহকদের ঋণ সুবিধা প্রদানে ব্যবহার করা হবে।

গত ১৯ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় এ সাসটেইনেবিলিটি বন্ড অনুমোদন দেয়া হয়। বন্ডটির বৈশিষ্ট্য আনসিকিউরিড, রিডেমেবল, নন-কনভার্টিবেল ও গ্যারান্টেড। বন্ডের কুপন হার ৮.৫০ থেকে ৯ শতাংশের মধ্যে নির্ধারিত হবে।

বহুজাতিক ও দেশীয় বীমা কোম্পানি, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, করপোরেটস ও উচ্চসম্পদশালী একক বিনিয়োগকারীদের মাঝে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করার কথা ছিল। এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ওই কোম্পানির কাস্টমারদের ঋণ সুবিধা, সোলার প্লান্ট নির্মাণ এবং বন্ড ইস্যুসংক্রান্ত যাবতীয় ব্যয় বহন করবে রানার অটোমোবাইলস।

বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টি ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ও লিড অ্যারেঞ্জার গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। বন্ডটিকে স্টক এক্সচেঞ্জের অলটারনেটিভ টেডিং বোর্ডে অন্তর্ভুক্ত করার জন্য শর্ত দিয়েছে বিএসইসি।

শেয়ারনিউজ, ২১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে