ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

বিমা খাতে প্রযুক্তিকে সম্পৃক্ত করতে আইডিআরএ‘র রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন জারি

২০২৩ আগস্ট ২১ ১৮:৩৪:৫১
বিমা খাতে প্রযুক্তিকে সম্পৃক্ত করতে আইডিআরএ‘র রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন জারি

নিজস্ব প্রতিবেদক: তথ্য প্রযুক্তি খাতকে বিমা সেবায় সম্পৃক্ত করতে রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন্স জারি করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এটি বাস্তবায়ন হলে ইন্স্যুরটেক প্লাটফর্মের মাধ্যমে দেশের বিমা খাতে উদ্ভাবনী ধারণা প্রবর্তন হবে। যা বিমা খাতের সুশৃঙ্খল বিকাশ এবং গ্রাহকস্বার্থ সংরক্ষণে সহায়তা করবে।

সম্প্রতি এই সংক্রান্ত গাইডলাইন্সটি চূড়ান্ত করা হয়েছে এবং এটি পরিপালনের জন্য জারি করা হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষের পরিচালক ও মুখপাত্র (উপসচিব) জাহাঙ্গীর আলম। গাইডলাইন্সটি চূড়ান্ত করার আগে এটিকে আরো বাস্তবমুখী করতে অংশীজনদের মতামত নেয়া হয়।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন্স, ২০২৩’এর বিষয়ে সোমবার (২১ আগস্ট) গণমাধ্যমে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে পাঠিয়েছে বিমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এতে বলা হয়েছে, দ্রুত বিকাশমান তথ্য প্রযুক্তির উৎকর্ষতায় বিমা গ্রাহকদের নতুন পরিকল্প এবং দ্রুত ও স্বচ্ছতার সাথে বিমা সেবা পাওয়ার জন্য তাদের চাহিদায় ব্যাপক পরিবর্তন এসেছে। সাম্প্রতিক অগ্রগতি সত্ত্বেও, বিমা শিল্পে উদ্ভাবনের অপার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ইন্স্যুরটেক প্লাটফর্মের মাধ্যমে বিমা খাতে উদ্ভাবনের সুযোগ গ্রহণ করা প্রয়োজন। বর্তমান সময়ে ইন্স্যুরটেক বা স্টার্ট-আপ প্রতিষ্ঠানের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, যারা উদ্ভাবনী পণ্য ও সেবা নিয়ে এগিয়ে এসেছে। বিমা খাতের সুশৃঙ্খল বিকাশ এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় রাখা এবং তথ্য প্রযুক্তি খাতকে বিমা সেবায় সম্পৃক্ত করার জন্য ‘বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রেগুলেটরি স্যান্ডবক্স গাইডলাইন্স-২০২৩’জারি করা হচ্ছে।

আইডিআরএ বলছে, এ গাইডলাইন্সের অধীনে বিমা কোম্পানি, ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বিমা পরিকল্প উদ্ভাবন, বিমা পণ্য বিপণন (ই-কমার্স সহ), বিমা দাবি নিষ্পত্তির সেবা প্রদান, অবলিখন এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত অন্য কোন শ্রেণির বিমা সেবা বিষয়ে নতুন নতুন ধারণা কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ হলে বাস্তবায়ন করতে পারবে।

রেগুলেটরি স্যান্ডবক্সের অধীনে বিমা কোম্পানি ও বিভিন্ন ইন্স্যুরটেক বা স্টার্টআপ প্রতিষ্ঠান নতুন নতুন পণ্য বা সেবা নিয়ে আসার সুযোগ তৈরি করবে, যা বিমা শিল্পের গুণগত উন্নয়ন ও প্রযুক্তিনির্ভর বিমা শিল্প গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গাইডলাইন্সটিতে বলা হয়েছে, রেগুলেটরি স্যান্ডবক্স অর্থ এমন ব্যবস্থা যাতে নতুন ব্যবসায়িক ধারা সৃষ্টির লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে নতুন বিমা পরিকল্প বা সেবা উদ্ভাবনের জন্য পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনার করা। নতুন এই গাইডলাইন্স ৩ ধরণের ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। সেগুলো হলো- কোন বিমাকারী; কোন ইন্স্যুরেটক বা স্টার্ট-আপ প্রতিষ্ঠান; এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান।

রেগুলেটরি স্যান্ডবক্সে আবেদনের শ্রেণী বিভাগের ক্ষেত্রে বলা হয়েছে- বাংলাদেশের বিমা শিল্পে প্রযুক্তিগত উদ্ভাবন বাস্তবায়নে নিম্নবর্ণিত যে কোন এক বা একাধিক শ্রেণীতে অনুমোদন প্রদানের জন্য ইন্স্যুরেটক বা স্টার্ট-আপ প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নিকট আবেদন করতে পারবে। আবেদনের শ্রেণী বিভাগের মধ্যে রয়েছে- বিমা পরিকল্প উদ্ভাবন; বিমা পণ্য বিপণন (ই-কমার্স সহ); বিমা দাবি নিষ্পত্তির সেবা প্রদান; অবলিখন; এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত অন্য কোন শ্রেণীর বিমা সেবা।

রেগুলেটরি স্যান্ডবক্স ফ্রেমওয়ার্কের অধীনে কাজ করার অনুমোদন দেয়ার ক্ষেত্রে যেসব মানদন্ড বিবেচনায় নেয়া হবে- কর্তৃপক্ষ সন্তুষ্ট হলে এবং দেশের বিমা শিল্পের জন্য তথ্য প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবন উপকারী হলে; তথ্য প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবন বিমা গ্রাহকদের স্বার্থে করা হলে; একটি নিরাপদ ও সংরক্ষিত ব্যবস্থার মাধ্যমে বিমায় অন্তর্ভূক্তি এবং বিমার পেনিট্রেশন বৃদ্ধি পেলে; এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্দিষ্টকৃত অন্যান্য শর্তাদি পূরণ করলে।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ ব্যতিত কোন তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্স্যুরেটক বা স্টার্ট-আপ বিমাকারীর সাথে বিমা পণ্য বা বিমা সেবা প্রদানের কার্যক্রমে যুক্ত হতে পারবে না। কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনুমোদন ৩ বছরের জন্য বলবৎ থাকবে। তবে কর্তৃপক্ষ সন্তুষ্ট হলে নির্ধারিত শর্তে প্রদত্ত অনুমোদনের সময় বর্ধিত করতে পারবে।

শেয়ারনিউজ, ২১ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে