ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Sharenews24

নিলামে উঠছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের অফিস ও জাহাজ

২০২৩ সেপ্টেম্বর ০৯ ১১:২৬:৫৫
নিলামে উঠছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের অফিস ও জাহাজ

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এক সময়ে শীর্ষ জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান হিসাবে দাপট দেখিয়েছিল। এখন দেশের শীর্ষ ঋণখেলাপি প্রতিষ্ঠান হিসাবে পরিচিত।

প্রতিষ্ঠানটি সরকারের ঋণ পরিশোধে বিশেষ সুবিধা নেয়ার পরও একে একে আবার বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের খেলাপির তালিকায় নাম উঠছে। এবার ঢাকা ব্যাংকের আগ্রাবাদ শাখায় ৯৪ কোটি ৪৭ লাখ টাকা খেলাপি হয়।

এর আগে ব্যাংক এশিয়ায় হয় ৫০৫ কোটি টাকা। এরপর ন্যাশনাল ব্যাংক আগ্রাবাদ শাখায় হয় ৮৯৫ কোটি ৫০ লাখ টাকা। ফলে অন্যান্য আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান আতঙ্কে আছে।

ঢাকা ব্যাংক আগ্রাবাদ শাখা সূত্রে জানা যায়, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড নিয়মিত ব্যাংকের পাওনা পরিশোধে ব্যর্থ হয়। যদিও সরকার ঋণ পুনঃতফসিল করার সুযোগ দেয়। গত ২৮ আগস্ট পর্যন্ত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের কাছে খেলাপি পাওনার পরিমাণ ৯৪ কোটি ৪৭ লাখ ১৮ হাজার ৫৪৭ টাকা।

এই পাওনার বিপরীতে বন্ধকি হিসেবে রয়েছে হেড অফিসের মোট চার হাজার ৩০০ বর্গফুটের অফিস এবং ওয়েস্টার্ন ক্রুজ নামে একটি জাহাজ। আর এই বকেয়া পাওনা আদায়ে আগামী ৫ অক্টোবর আগ্রাবাদ অফিসে নিলামের কার্যক্রম অনুষ্ঠিত হবে। এতে আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠান নিলামে অংশ নিতে পারবেন।

অন্যদিকে ন্যাশনাল ব্যাংক সূত্রে জানা যায়, এই ব্যাংকের আগ্রাবাদ শাখায় ৮৯৫ কোটি ৫০ লাখ টাকা খেলাপি ঋণ আছে। এছাড়া ব্যাংক এশিয়ায় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের খেলাপি দেনার পরিামণ ৫০৫ কোটি ৯০ লাখ টাকা। আর এই পাওনার কারণে চট্টগ্রাম অর্থঋণ আদালতে গত বছরের শেষদিকে মামলা করা হয় (মামলা নং ৬০০/২২)।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে জাতীয় সংসদে প্রকাশিত শীর্ষ ২০ খেলাপি তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। প্রতিষ্ঠানটির মোট ঋণের পরিমাণ এক হাজার ৮৫৫ কোটি টাকা। এর মধ্যে এক হাজার ৫২৯ কোটি টাকা খেলাপি।

শেয়ারনিউজ, ০৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে