ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ আশ্বিন ১৪৩০

Sharenews24

জ্বালানি তেলের দাম বেড়েছে ২৫ শতাংশ

২০২৩ সেপ্টেম্বর ১০ ২১:৫৯:১০
জ্বালানি তেলের দাম বেড়েছে ২৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : ফের অশোধিত তেলের দাম নিয়ে চিন্তা শুরু হয়েছে বিশ্ব বাজারে। গেল সপ্তাহেই রাশিয়া ও সৌদিতে অপরিশোধিত তেলের উৎপাদন কম করার সিদ্ধান্ত হতেই বেড়ে গেছে ক্রুড অয়েলের দাম।

এক মাসেরও কম সময়ের ব্যবধানে অশোধিত তেলের দাম ব্যারেল প্রতি অনেকটা বেড়েছে। গত সপ্তাহে অশোধিত তেলের দাম ০.৭৩ ডলার বেড়ে ৯০.৬৫ ডলার হয়েছে।

গত তিন মাসে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ২৫ শতাংশ বেড়েছে।

গত জুন মাসে যেখানে অশোধিত তেলের দাম ছিল ৭২ ডলার, তা এখন বেড়ে হয়েছে ৯০ ডলার।

২০২২ সালের নভেম্বরে অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পেরিয়েছিল। অর্থাৎ ফের ১০ মাস পরে আবারও ৯০ ডলার ছুঁলো কাঁচা জ্বালানির দাম।

অপরদিকে, এই নিয়ে ৫২২তম দিন যখন পেট্রল ও ডিজেলের দামে কোনো পরিবর্তন হয়নি। সরকারি তেল বিপণন সংস্থাগুলো (সরকারি ওএমসি) আজ রোববারও (১০ সেপ্টেম্বর) পেট্রল ও ডিজেলের দামে কোনো বদল আনেনি। ভারতে জ্বালানির দাম শেষ পরিবর্তন করা হয়েছে ২০২২ সালের মে মাসে।

দেশটির বেশিরভাগ শহরেই জ্বালানির দাম রয়েছে আজ অপরিবর্তিত। কলকাতায় গত ১৫ মাসের বেশি সময় জ্বালানির দাম রয়েছে স্থির। দেখে নেওয়া যাক আজ কোনো মেট্রো শহরে জ্বালানির দাম কত।

কলকাতায় তিলোত্তমা নগরীতেও জ্বালানির দাম রয়েছে কিন্তু চড়া। কলকাতা শহরে পেট্রলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে ৯২.৭৬ টাকা।

শেয়ারনিউজ, ১০ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে