ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Sharenews24

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের বকেয়া বিমা দাবি পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ

২০২৩ সেপ্টেম্বর ১৭ ০৬:৫১:১০
ক্রিস্টাল ইন্স্যুরেন্সের বকেয়া বিমা দাবি পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্সুরেন্স লিমিটেডের মুনাফা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেলেও কোম্পানিটির বিমা দাবি বেড়েছে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

২০২৩ অর্থবছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির বকেয়া বিমা দাবির পরিমাণ দাঁড়িয়েছে ১৪ কোটি ৯১ লাখ টাকা। যা আগের বছর একই সময়ের তুলনায় ৮৪ শতাংশ বেশি। আগের বছর ২০২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির বকেয়া বিমা দাবির পরিমাণ ছিল ৮ কোটি ১২ লাখ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন’২৩) ক্রিস্টাল ইন্সুরেন্সের মুনাফা দাঁড়িয়েছে ১৩ কোটি ৬২ লাখ টাকা। যা আগের বছর প্রথমার্ধে (জানুয়ারি-মার্চ’২২) ছিল ৯ কোটি ২৯ লাখ টাকা। আলোচ্য সময়ে মুনাফা প্রবৃদ্ধি হয়েছে ৪৬ শতাংশের বেশি।

খাত সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিটির বকেয়া বিমা দাবি ঠিকভাবে পরিশোধ না করায় এর মুনাফায় বড় প্রবৃদ্ধি দেখা গেছে। যদি বকেয়া বিমা দাবি ঠিকভাবে পরিশোধ করা হতো, তাহলে কোম্পানিটির মুনাফায় এতো বড় প্রবৃদ্ধি দেখা যেতো না।

কোম্পানির কর্মকর্তারা বলছেন, কোম্পানিটি বকেয়া বিমা দাবি পরিশোধ করার নানা উদ্যোগ নিচ্ছেন।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ২০২৩ অর্থবছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ শতাংশ বেশি। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩০ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২২ অর্থবছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। ২০২০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি আগের তিন বছরও ১০ শতাংশ করে ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

শেয়ারদর পর্যালোচনায় দেখা যায়, সর্বশেষ বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার ৯৯ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে। এই দর গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। কোম্পানিটির শেয়ারদর গত ১২ কর্মদিবসেই বেড়েছে ৮৯ শতাংশ।

শেয়ারনিউজ, ১৬ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে