ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪
Sharenews24

ডিমের চাহিদা বাড়ার কারণ জানালেন বাণিজ্য সচিব

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১৭:৫০:৩০
ডিমের চাহিদা বাড়ার কারণ জানালেন বাণিজ্য সচিব

নিজস্ব প্রতিবেদক : মানুষের আয় বাড়ার জন্যও ডিমের চাহিদা বাড়তে পারে বলে মনে করছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ। সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এসময় ডিমের চাহিদা বৃদ্ধির সম্ভাব্য কারণ হিসেবে ৩টি বিষয়কে চিহ্নিত করেন তিনি।

হঠাৎ করে ডিমের চাহিদা বেড়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। একটি হলো মানুষের আয় বাড়ছে। সাত শতাংশ যদি মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হয়, তার মানে কী বাড়ছে। আরেকটি জনসংখ্যাও বাড়ছে। দুটোই প্রভাব ফেলছে।

তপন কান্তি ঘোষ বলেন, বিকল্প পণ্যে যদি চাহিদা কমে যায়, কমিয়ে দিতে বাধ্য হন তখন চাহিদা বাড়তে পারে। চাহিদা বাড়লে জোগান দেওয়াটা দায়িত্ব। একটা হচ্ছে উৎপাদন, আরেকটা আমদানি। উৎপাদনে সক্ষম না হলে আমদানির প্রশ্ন আসে।’

বাণিজ্য সচিব বলেন, ‘গত মাসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ডিমের দাম নির্ধারণ করে দিয়েছে। সাড়ে ১০ টাকা উৎপাদন খরচ এবং ১২ টাকা খুচরা পর্যায়ে বিক্রি।

তিনি বলেন, দেখা যাচ্ছে, খুচরা পর্যায়ে অনেক জায়গায় এই দামে বিক্রি হচ্ছে না। সেই জন্য উচ্চপর্যায়ের সিদ্ধান্তে আমরা কিছু ডিম আমদানির অনুমতি দিয়েছি। চারটি কোম্পানিকে চার কোটি; প্রত্যেককে এক কোটি করে আমদানির অনুমতি দেওয়া হয়েছে।’ যে কোনো উৎস থেকেই আনতে পারে, যেখানে দাম কম পাবে বা দ্রুত আনতে পারবে। আমদানির ক্ষেত্রে কোনো শর্ত নেই। বিক্রির ক্ষেত্রে সরকারের বেঁধে দেওয়া দামে বিক্রি করতে হবে।

তিনি আরও বলেন, ‘যখন কোনো পণ্যের আমদানি বন্ধ থাকে, তখন এটা একটা সমস্যা হয়ে যায়। অবশ্যই আমরা যুবসমাজের কর্মসংস্থানের বিষয়গুলো দেখব। দেশের মানুষের আর্থিক উন্নতির জন্য এই শিল্প গড়ে উঠুক সেটা সবাই চায়। এই সুযোগ যখন বাজারে কেউ বেশি মূল্য নিতে চায়, ভোক্তাদের জন্য কষ্টসাধ্য হয়ে যায় তখন আমাদের আমদানির কথা ভাবতে হবে।’

দেশে যে সংখ্যক ডিম উৎপাদন হয় তাতে আমদানির প্রয়োজন হয় না, তার মানে কি বাণিজ্য মন্ত্রণালয় সিন্ডিকেটের সঙ্গে পেরে উঠছে না যার জন্য আমদানির অনুমতি দিল? দাম নির্ধারণ করে দিয়ে কি দাম নিয়ন্ত্রণ করা যায়- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মুক্তবাজার অর্থনীতিতে দাম কিন্তু চাহিদা-জোগানের ভিত্তিতেই নির্ধারিত হবে বলে জানান তিনি।

তপন কান্তি ঘোষ বলেন, দেশের মানুষের চাহিদা যদি উৎপাদনে মেটানো সম্ভব না হয় তাহলে তো আমদানি করতে হবে। আমাদের বেশির ভাগ পণ্যের কিন্তু আমদানির অনুমতি দেওয়া আছে। কিছু পণ্যে নিষেধ আছে, তার মধ্যে একটা ডিম। আমরা দেখতে চাচ্ছি, আমদানির অনুমতি দিলে আমাদের চাহিদা মেটানোর ক্ষেত্রে সহযোগিতা হয় কি না।

শেয়ারনিউজ, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে