ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪
Sharenews24

এবার কানাডার কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত

২০২৩ সেপ্টেম্বর ১৯ ১৩:৩৫:৫৪
এবার কানাডার কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত

নিজস্ব প্রতিবেদক : ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডীয় এক জ্যেষ্ঠ কূটনীতিককে ভারত ছেড়ে যেওয়ার নির্দেশ দিয়েছে।

আজ মঙ্গলবার এএফপি জানিয়েছে, কানাডায় নিযুক্ত ভারতের বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধানকে বহিষ্কারের কয়েক ঘণ্টা পরেই এলো নয়াদিল্লির এই ঘোষণা।

গত জুনে কানাডায় খুন হন নির্বাসিত শিখ নেতা হরদীপ সিং নিজ্জর। ওই হত্যার সঙ্গে ভারত সরকারের জড়িত থাকার অভিযোগ এনেছে কানাডা। ওই ঘটনার জেরে অটোয়ায় ভারতের গোয়েন্দা বাহিনী র'র প্রধানকে বহিষ্কার করেছে কানাডা।

কানাডীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, 'নয়াদিল্লির এই সিদ্ধান্তে "আমাদের অভ্যন্তরীণ বিষয়গুলো নিয়ে কানাডার কূটনীতিকদের হস্তক্ষেপ ও ভারত-বিরোধী কার্যক্রমে তাদের সম্পৃক্তনা ক্রমবর্ধমান উদ্বেগের" প্রতিফলন ঘটেছে'।

গত ১৮ জুন কানাডার ভ্যাঙ্কুভারের এক শহরতলিতে হরদীপকে গুলি করে হত্যা করা হয়। এটি কানাডার শিখ অধ্যুষিত এলাকা। ভারতের পাঞ্জাব রাজ্যের পর কানাডাতেই সবচেয়ে বড় শিখ সম্প্রদায় রয়েছে।

ভারতের উত্তরাঞ্চল ও পাকিস্তানের কিছু অংশের সমন্বয়ে স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে ছিলেন হরদীপ। ভারতে সন্ত্রাসী হামলা চালানোর জন্য তাঁর বিরুদ্ধে অভিযোগ আনে নয়াদিল্লি। তবে এ অভিযোগ তিনি অস্বীকার করেন।

এর আগে, অপর এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার এসব অভিযোগ অস্বীকার করে। মন্ত্রণালয় জানায়, 'কানাডার কোনো সহিংস ঘটনায় ভারত সরকারের সম্পৃক্ততার অভিযোগ একেবারে ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। আমরা একটি গণতান্ত্রিক দেশ, যাদের আইনের শাসনের প্রতি দৃঢ় অঙ্গীকার রয়েছে', যোগ করে ভারত সরকার।

শেয়ারনিউজ, ১৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে