ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪
Sharenews24

পানির নিচে থাকা নতুন এক মহাদেশ আবিষ্কার

২০২৩ সেপ্টেম্বর ২৯ ১৯:৪৪:৩৮
পানির নিচে থাকা নতুন এক মহাদেশ আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক : নতুন মহাদেশ আবিষ্কারের দাবি করলেন ভূবিজ্ঞানীরা। তাদের কথায়, তারা এমন একটি মহাদেশ আবিষ্কার করেছেন যা প্রায় ৩৭৫ বছর ধরে লুকায়িত অবস্থায় ছিল। বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জিওলজিস্ট ও সিসমোলজিস্টদের একটি দল এই ভূখণ্ড আবিষ্কার করেছে। এর নামকরণ করা হয়েছে ‘জিল্যান্ডিয়া।’

জানা গেছে, সমুদ্রের তলদেশে পাওয়া পাথরের নমুনা গবেষণা করে এই জায়গার সন্ধান পেয়েছেন গবেষকরা। বিজ্ঞানভিত্তিক জার্নাল টেকটনিকসে প্রকাশিত গবেষণা প্রবন্ধে তারা এর বিস্তারিত তুলে ধরেছেন।

প্রতিবেদন থেকে জানা যায়, জিল্যান্ডিয়া নামে এই মহাদেশের আয়তন ৪৯ লাখ বর্গ কিলোমিটার। মাদাগাস্কারের চেয়েও এটি ছয়গুণ বড়।

ভূবিজ্ঞানীরা বলছেন, ‘এখন বিশ্বে ৮টি মহাদেশ। একটি নতুন, ছোট, পাতলা এবং কনিষ্ঠতম মহাদেশ পেয়েছি আমরা।’ নিউজিল্যান্ড ক্রাউন রিসার্চ ইনস্টিটিউটের ভূতত্ত্ববিদ অ্যান্ডি তুলোস বলেন, নতুন মহাদেশের ৯৪ শতাংশই পানির নিচে। নিউ জিল্যান্ডের মতো অল্প কিছু দ্বীপ আছে পানির ওপরে। জিলান্ডিয়া নিয়ে গবেষণা করা খুবই কঠিন। বিজ্ঞানীরা সমুদ্রের তলদেশ থেকে পাথর তুলে নিয়ে এসে গবেষণা করছেন।

শেয়ারনিউজ, ২৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে