ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০২৪
Sharenews24

বিমার চাপে উত্থানের শেয়ারবাজারে বড় ঝড়

২০২৩ অক্টোবর ০৩ ১৫:২৩:৩৭
বিমার চাপে উত্থানের শেয়ারবাজারে বড় ঝড়

নিজস্ব প্রতিবেদক : আগের কর্মদিবস সোমবার বিমার শেয়ারে চাঙ্গাভাব দেখা দেওয়ায় শেয়ারবাজারে বড় উত্থানের আভাস মিলে। আজ সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার লেনদেনের শুরুতে বিমার শেয়ারে ঝলক দেখা যায়। ফলে শেয়ারবাজারেও চাঙ্গাভাব পরিলক্ষিত হয়।

কিন্তু লেনদেনের পৌনে এক ঘন্টার মধ্যেই সব হিসাব-কিতাব ওলট-পালট হয়ে যায়। এই সময়ে বিমার শেয়ারে দেখা যায় বড় সেল প্রেসার। এতে বাজারও চাপে পড়ে যায় এবং সকাল ১১টার মধ্যেই বাজার রেড জোনের দিকে ধাবিত হয়।

দিনভর বিমার শেয়ারে চলে আগ্রাসী সেল প্রেসার। দিনের শুরুতে যেখানে ৫৭টি বিমার মধ্যে অন্তত ৫২টি বেশি শেয়ার উত্থানের পথে ছিল, সেখানে দিনশেষে কেবল ২টি বিমার শেয়ার ইতিবাচক প্রবণতায় ছিল। বাকি সবগুলোই নেতিবাচক প্রবণতায়ফিরে আসে।

বিমার ঝড়ে আজ শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সঙ্গে বেশি সংখ্যক কোম্পানির শেয়ার দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কর্মদিবস থেকে কিছুটা বেড়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ১০.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৬২.৪৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৮০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০.০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৫৬.৮০ পয়েন্টে এবং দুইহাজার ১৩৪.৫৪ পয়েন্টে।

ডিএসইতে ৩০২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টির বা ১২.৫৮ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১০৯টির বা ৩৬.০৯ শতাংশের এবং ১৫৫টির বা ৫১.৩২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৪৯৭ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩১ কোটি ২৪ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৬৫ কোটি ৯৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই আজ ১০.২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫৬.০৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬.১৮ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২.৭৭ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.০০২ পয়েন্ট, এবং সিএসআই ০.০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৯৩.৩৭ পয়েন্টে, ১৩ হাজার ৩৫২.২৮ পয়েন্টে, একহাজার ৩০৫.৫১ পয়েন্টে এবং একহাজার ১৬৬.৭৪ পয়েন্টে।

আজ সিএসইতে ১৫১টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৭০টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ৯ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ০৩ অক্টোবর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে