ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০২৪
Sharenews24

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও সুইডেনের ৩ বিজ্ঞানী

২০২৩ অক্টোবর ০৩ ১৮:৩৫:৪৫
পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও সুইডেনের ৩ বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন দেশের তিন বিজ্ঞানী। তাঁরা হলেন—যুক্তরাষ্ট্রের পিয়েরে অগস্তিনি, জার্মানির ফেরেন্স ক্রাউস এবং সুইডেনের অ্যানে হুইলিয়ে।

এই তিন বিজ্ঞানী আলোর স্বল্পতম স্পন্দন তৈরি করে অতি সংক্ষিপ্ত মুহূর্তকে বন্দী করার কৌশল নিয়ে গবেষণা করার স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কার পেলেন।

আজ মঙ্গলবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল প্রাইজের অফিশিয়াল ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এই বিজ্ঞানীরা আলোর অতি সংক্ষিপ্ত স্পন্দন তৈরি করতে সক্ষম হয়েছেন, যেটির মাধ্যমে অণু–পরমাণুর ভেতরের উপদানের কার্যক্রম পর্যবেক্ষণ করা সম্ভব।

এটি উন্নততর পদ্ধতিতে রোগ শনাক্ত ও আরও উন্নত ইলেকট্রনিক্স উদ্ভাবনে সহায়ক হবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

এর আগে ২০২২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল জিতেছেন তিনজন। তাঁরা হলেন অ্যালাইন আসপেক্ট, জন এফ ক্লসার ও আন্তন জেলিঙ্গার। ইনট্যাঙ্গলড ফোটনস, ভায়োলেশন অব বেল ইনইকুয়ালিটিস প্রতিষ্ঠা এবং কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তাঁদের এই পুরস্কার দেওয়া হয়।

তাঁদের আবিষ্কার কোয়ান্টাম ইনফরমেশন প্রযুক্তির ক্ষেত্রে নতুন সুযোগ তৈরি করেছে। তিনজনের মধ্যে বিজ্ঞানী অ্যালাইন আসপেক্ট ফরাসি, জন এফ ক্লসার মার্কিন এবং আন্তন জেলিঙ্গার অস্ট্রিয়ার নাগরিক।

গতকাল চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এবার নোবেল পুরস্কার পেয়েছেন কাতালিন ক্যারিকো ও ড্রিউ ওয়েইসম্যান। করোনার টিকা তৈরিতে অবদানের জন্য হাঙ্গেরি ও যুক্তরাষ্ট্রের দুই বিজ্ঞানী যৌথভাবে এবারের চিকিৎসাবিজ্ঞানের নোবেল জিতে নিয়েছেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাঁরা।

পুরস্কার হিসেবে তাঁরা দুজনে ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রাউন বা ৯ লাখ ৮৬ হাজার ডলার ভাগাভাগি করবেন। এর পরিমাণ বর্তমান বিনিময় হার (১ ডলার সমান ১০৯ টাকা ৭৫ পয়সা) অনুযায়ী প্রায় ১০ কোটি ৮২ লাখ ১৮ হাজার টাকা।

কোয়ান্টাম প্রযুক্তির নতুন দিগন্ত খুলে নোবেল পেলেন ৩ বিজ্ঞানীকোয়ান্টাম প্রযুক্তির নতুন দিগন্ত খুলে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেওয়া শুরু হয়।

১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময়ে মোট ১১৩ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন।

প্রসঙ্গত, বুধবার (৪ অক্টোবর) রসায়ন এবং বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্য শাখায় পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে শুক্রবার (৬ অক্টোবর)।

শেয়ারনিউজ, ০৩ অক্টোবর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে