ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

Sharenews24

বিপর্যয়ের মুখে শীর্ষ লেনদেনের পাঁচ কোম্পানি

২০২৩ ডিসেম্বর ০১ ১৪:৫৬:২৭
বিপর্যয়ের মুখে শীর্ষ লেনদেনের পাঁচ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: বিদায়ী সপ্তাহে (২৬-৩৯ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের তালিকায় ছিল খুলনা প্রিন্টিং, সেন্ট্রাল ফার্মা, ইয়াকিন পলিমার, ফু-ওয়াং ফুড, সী পার্ল রিসোর্ট, প্যাসেফিক ডেনিমস, ফু-ওয়াং সিরামিক, এমারেন্ড ওয়েল, জেমিনি সী ফুড ও বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচ্য ১০ কোম্পানির মধ্যে সাত কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। যেগুলো হলো-সেন্ট্রাল ফার্মা, ইয়াকিন পলিমার, সী পার্ল রিসোর্ট, প্যাসেফিক ডেনিমস-পিডিএল, ফু-ওয়াং সিরামিক, এমারেন্ড ওয়েল ও বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার দরে পতন হয়েছে।

কোম্পানি সাতটির মধ্যে পাঁচটির শেয়ার দরে বড় পতন দেখা গেছে। যেগুলো হলো- ইয়াকিন পলিমার, প্যাসেফিক ডেনিমস, ফু-ওয়াং সিরামিক, এমারেন্ড ওয়েল ও বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার দরে বড় পতন হয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সবেচেয়ে বেশি পতন হয়েছে বিডি থাই অ্যালুমিনিয়ামের। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির পতন হয়েছে ২২.৮৯ শতাংশ।

এরপর প্যাসেফিক ডেনিমসের পতন হয়েছে ২০.২৭ শতাংশ, ফু-ওয়াং সিরামিকের ১৮.৪৭ শতাংশ, ইয়াকিন পলিমারের ১০.৩৩ শতাংশ ও এমারেন্ড ওয়েলের ৭.০৫ শতাংশ।

কোম্পানিগুলোর মধ্যে সমাপ্ত অর্থবছরের জন্য সেন্ট্রাল ফার্মা ও বিডি থাই অ্যালুমিনিয়াম কোনো ডিভিডেন্ড দেয়নি।

ইয়াকিন পলিমার ডিভিডেন্ড ঘোষণার প্রক্রিয়া রয়েছে।

আর এমারেন্ড ওয়েল ১০ শতাংশ ক্যাশ, ফু-ওয়াং সিরামিক ২ শতাংশ ক্যাশ ও প্যাসেফিক ডেনিমস-পিডিএল ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ডে ঘোষণা করেছে।

উল্লেখ্য, লেনদেনের শীর্ষে উঠা কোম্পানি খুলনা প্রিন্টিং সমাপ্ত অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের পর থেকে আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে না। দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১১ পয়সায়।

শেয়ারনিউজ, ০১ ডিসেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে