ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

ইউরোপজুড়ে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা

২০২৪ জুন ১২ ১৪:১২:৫১
ইউরোপজুড়ে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা

শেয়ারনিউজ ডেস্ক : অস্ট্রিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালিসহ ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) ১৩টি দেশে আগ্রাসী প্রজাতির মশা শনাক্ত করা হয়েছে। যেগুলো ডেঙ্গু জ্বর, চিকুনগুনিয়া ও জিকার মতো রোগ দ্রুত ছড়িয়ে দিতে পারে।

এমন শঙ্কার কথা জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এশিয়া থেকে ছড়িয়ে পড়া মশার এই প্রজাতিটি ‘এডিস অ্যালবোপিক্টাস বা এশিয়ান টাইগার মসকিউটোস’ নামে পরিচিত।

রোগ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে উপযুক্ত পরিবেশের সৃষ্টি হওয়ায় মশার এই প্রজাতিটি দক্ষিণ ইউরোপ থেকে এবার গোটা মহাদেশে ছড়িয়ে পড়ছে।

এই বছর জুলাইয়ের শেষে ফ্রান্সের প্যারিসে শুরু হতে যাচ্ছে অলিম্পিক গেমস। তখন সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ আসবে রাজধানী প্যারিসে। সেই সময়ে ইউরোপ জুড়ে মশাবাহিত রোগের আরও দ্রুত বিস্তারের উচ্চ ঝুঁকি দেখা দেয়। এরই মধ্যে প্যারিসের বিভিন্ন এলাকায় মশার বিস্তার পর্যবেক্ষণ করছে নগর কর্তৃপক্ষ। বিবিসি খবর

ইসিডিসি সতর্ক করে স্থানীয় বাসিন্দাদের বাগান এবং বারান্দায় জল জমতে না দেওয়ার পরামর্শ দিয়েছে। কারণ এই ধরনের মশা স্থির স্বচ্ছ পানিতে দ্রুত বংশবৃদ্ধি করে।

গত দুই দশকে ইউরোপে মশা বড় হুমকি হয়ে উঠেছে। বিশেষ করে, বিশ্বের সবচেয়ে আক্রমণাত্মক মশার প্রজাতি এডিস অ্যালবোপিকটাস এখন দক্ষিণ ইউরোপ থেকে মহাদেশে ছড়িয়ে পড়ছে। এরা দিনে বেশি কামড়ায় বলে জানা যায়।

ইসিডিসির তথ্য অনুযায়ী, ইতোমধ্যে অস্ট্রিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইতালি, মাল্টা, পর্তুগাল, রোমানিয়া, স্লোভানিয়া ও স্পেনে এডিস মশা শনাক্ত হয়েছে। বেলজিয়াম, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস ও স্লোভাকিয়ায় আগেও এডিস মশা শনাক্ত হয়েছিল।

ইসিডিসি বলছে, এডিস মশা ডেঙ্গু জ্বর, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাসের মতো রোগের বিস্তার ঘটায়। এই রোগগুলো সাধারণত এশিয়া, আফ্রিকা এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে দেখা যায়। কয়েক বছর ধরে ইউরোপে ডেঙ্গু জ্বরের বিস্তার দেখা গেছে। ফ্রান্স, ইতালি, স্পেনসহ বেশ কয়েকটি দেশে মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।

শেয়ারনিউজ. ১২ জুন ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে