ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

বাংলাদেশিদের লক্ষ্য করে ফেসবুকে জুয়ার সয়লাব

২০২৪ জুন ১৩ ০৯:৫১:২৪
বাংলাদেশিদের লক্ষ্য করে ফেসবুকে জুয়ার সয়লাব

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং সংস্থা ডিসমিসল্যাবের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের লক্ষ্য করে প্রায় ৪ হাজারেরও বেশি জুয়ার বিজ্ঞাপন ফেসবুকে ছড়িয়ে দেয়া হয়েছে, যেগুলো থেকে মেটা বছরে প্রায় ১.৫০ মিলিয়ন ডলার উপার্জন করে থাকে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিজ্ঞাপনগুলোর ক্যাপশন বাংলায় লেখা এবং এগুলোর মধ্য দিয়ে ফেসবুক ব্যবহারকারীদের পুরষ্কার প্রাপ্তির আশায় অর্থ বিনিয়োগ করতে বলা হয়। এগুলো মূলত বিভিন্ন গেমসের বিজ্ঞাপন হয়ে থাকে, যারা বৈধতার জন্য বিভিন্ন তারকা এবং সংবাদ সংস্থার ছবি ফটোশপ করে ব্যবহার করে থাকে।

প্রতিবেদনে বলা হয়, ডিসমিসল্যাব অ্যাড লাইব্রেরিতে ৫০টি এমন বিজ্ঞাপন খুঁজে বের করেছে যারা বিভিন্ন তারকা ও সংবাদ সংস্থার ছবি ব্যবহার করেছে। সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে ক্রিকেটার সাকিব আল হাসানের ছবি। যেসকল পেইজে এসকল বিজ্ঞাপন দেয়া হয় সেগুলো বেশিরভাগই ভুয়া, তাতে কোনো লাইক, কমেন্ট কিংবা ফলোয়ার নেই। এসকল বিজ্ঞাপন বছরের পর বছর ধরে প্রচারিত হয়ে আসছে।

এই পেইজগুলো ভিয়েতনাম, ফিলিপাইন, ইউক্রেন, জার্মানী ও যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হয়। বেশিরভাগ পেইজের অ্যাডমিন বাংলাদেশি নাগরিক।

মেটার নীতি অনুসারে, এই জাতীয় পেজ চালানোর জন্য মেটার লিখিত অনুমতি প্রয়োজন। বাংলাদেশে এই ধরনের পেজ চালানোর অনুমতি নেই। ডিসমিসল্যাবের রিপোর্ট অনুযায়ী, একটি চক্র মেটা নিয়ম ভঙ্গ করছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রতিটি বিজ্ঞাপনে দিনপ্রতি খরচ হয় ১ ডলার। বিজ্ঞাপনের অবস্থান ও জনপ্রিয়তা ভেদে এর মূল্য আরও বেশি হতে পারে। বিজ্ঞাপনদাতারা প্রতিদিনের এই খরচের নিয়ম মান্য করেন না। এর মানে হচ্ছে জুয়ার গেমিংয়ের বিজ্ঞাপনের খরচ আরও বেশি হতে পারে।

এই ধরনের জুয়ার বিজ্ঞাপন শিশু ও তরুণদের ক্ষতি করছে। একদিকে, শিশুরা ফেসবুক ব্রাউজ করার সময় এই আশ্চর্যজনক বিজ্ঞাপনগুলিতে ক্লিক করছে এবং এভাবে জুয়ার সাথে পরিচিত হচ্ছে।

অন্যদিকে, অল্পবয়সীরা কিছু অতিরিক্ত অর্থ উপার্জনের আশায় এই জুয়া খেলায় জড়িয়ে পড়ছে, যা তাদের মানসিকতার অবক্ষয় ঘটাচ্ছে।

শেয়ারনিউজ, ১৩ জুন ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে