ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

রেস এর অধীন সব মিউচ্যুয়াল ফান্ডের ব্যাংক হিসাব স্থগিত

২০২৪ জুন ১৩ ১৯:২৭:৫৪
রেস এর অধীন সব মিউচ্যুয়াল ফান্ডের ব্যাংক হিসাব স্থগিত

নিজস্ব প্রতিবেদক : দেশের শীর্ষ সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট এবং এর অধীনে পরিচালিত সকল ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) গত ১০ জুন বিএফআইইউয়ের তরফ থেকে বাংলাদেশের সকল তফসিলি ব্যাংককে ৩০ দিনের জন্য রেসের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিএফআইইউ’র নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ রেস অ্যাসেট ম্যানেজমেন্ট এবং এর অধীনে পরিচালিত ফান্ডসমূহের সকল ব্যাংক হিসাব, এফডিআর ও এমটিডিআর হিসাবসমূহের লেনদেন মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ২৩(১)(গ) ধরার আওতায় আগামী ৩০ দিনের জন্য অর্থাৎ ১০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত স্থগিত করার নির্দেশ দেওয়া হলো।

উল্লেখ, মিউচুয়াল ফান্ডের অর্থ নিয়ে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইউনিভার্সেল ফিনান্সিয়াল সলিউশনস ও অ্যালায়েন্স ক্যাপিটালের কেলেঙ্কারির প্রেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সব অ্যাসেট ম্যানেজারের কার্যক্রম খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে রেস পরিচালিত ফান্ডগুলোর অবস্থা খতিয়ে দখেতে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।

তদন্ত চলাকালীন সময়ে যাতে এসব ফান্ড থেকে টাকা সরিয়ে নেওয়ার কোনো সুযোগ না থাকে, সে লক্ষ্যে বিএসইসির পক্ষ থেকে রেস ও তার ফান্ডগুলোর সব ব্যাংক হিসাব স্থগিত করার জন্য বিএফআইইউকে চিঠি দেওয়া হয়। ওই চিঠির প্রেক্ষিতে বিএফআইইউ ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ দিয়েছে।

রেস অ্যাসেট ম্যানেজমেন্টের পরিচালিত ফান্ডগুলো হলো- এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, রেস স্পেশাল অপরচুনিটিস ইউনিট ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড এবং রেস ফাইন্যান্সিয়াল ইনক্লুসন ইউনিট ফান্ড।

শেয়ারনিউজ, ১৩ জুন ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে