ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪
Sharenews24

বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের

২০২৪ জুন ১৩ ২০:১২:২৬
বিদেশে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ বেড়েছে বাংলাদেশিদের

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এপ্রিল মাসে বাংলাদেশিরা দেশের বাইরে গিয়ে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৫০৭ কোটি টাকা। যা মার্চের তুলনায় ৩ কোটি ৪০ লাখ টাকা বেশি। মার্চে খরচ করেছিল ৫০৩ কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে বলা হয়েছে, একই সময়ে বিদেশিরা বাংলাদেশে ক্রেডিট কার্ডে লেনদেন করেছিলেন ২০০ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশিরা বিদেশে গিয়ে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছেন ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও আরব আমিরাতে। বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ডে খরচের ৫০ শতাংশই এই চার দেশে হয়ে থাকে।

চলতি বছরের এপ্রিলে প্রতিবেশী দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৯৭ কোটি ৯০ লাখ টাকা খরচ করেছেন, যা মোট খরচের ১৯.৩১ শতাংশ। ভারতে খরচের এই অঙ্ক মার্চে ছিল ১০৬ কোটি টাকা।

একইভাবে এপ্রিলে যুক্তরাষ্ট্রে গিয়ে বাংলাদেশিরা ৬৬ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছে, যা মোট খরচের ১৩.১২ শতাংশ; থাইল্যান্ড গিয়ে ৪৬ কোটি ৬০ লাখ টাকা এবং আরব আমিরাতে খরচ হয়েছে ৪০ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়া সৌদি আরবে ৩৭ কোটি, সিঙ্গাপুরে ৩৫ কোটি ৭০ লাখ, যুক্তরাজ্যে ৩১ কোটি ৮০ লাখ এবং কানাডায় প্রায় ২৫ কোটি টাকা কার্ডে খরচ করেছেন বাংলাদেশিরা।

উল্লেখ্য, একজন বাংলাদেশি নাগরিক বিদেশে গিয়ে প্রতি বছর ১২ হাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। এই অর্থ কার্ডের মাধ্যমে খরচ করতে পারেন, আবার বিদেশে যাওয়ার সময় নগদ ডলারও সঙ্গে করে নিয়ে যেতে পারেন।

তবে কার্ডের মাধ্যমে ডলার পেমেন্ট করতে গেলে একবারে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত খরচ করার সুযোগ রয়েছে।

শেয়ারনিউজ, ১৩ জুন ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে