ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এবার পাল্টা ব্যবস্থা নিল রাশিয়া

২০২৪ জুন ১৩ ২১:৪১:১৫
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এবার পাল্টা ব্যবস্থা নিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র নতুন করে রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করার একদিন পরই ডলার ও ইউরোর লেনদেন বন্ধ করে দিয়েছে রাশিয়ার প্রধান শেয়ার ও মুদ্রাবাজার মস্কো এক্সচেঞ্জ।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার ওয়াশিংটনের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে মস্কো এক্সচেঞ্জের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটি কেবল রাশিয়ার প্রধান শেয়ার ও মুদ্রাবাজারই নয়; বরং একই সঙ্গে মস্কো এক্সচেঞ্জ বৈদেশিক মুদ্রা লেনদেনের নিকাশঘর হিসেবেও কাজ করে।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বুধবার সন্ধ্যায় দেওয়া এক বিবৃতিতে বলেছে, মস্কো এক্সচেঞ্জ গ্রুপের বিপক্ষে নেওয়া যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণমূলক পদক্ষেপের কারণে মার্কিন ডলার ও ইউরোভিত্তিক সম্পদের লেনদেন ও নিষ্পত্তি স্থগিত থাকবে।

এএফপি জানিয়েছে, রাশিয়ায় বৈদেশিক মুদ্রা কেনা এবং এর লেনদেন করার সক্ষমতাকে লক্ষ্য করে কোনো পদক্ষেপ নেওয়া হলে সাধারণত দেশটির সরকার ও পুরো রুশ সমাজে শক্ত প্রতিক্রিয়া হয়।

রাশিয়ান অর্থনীতি কীভাবে করছে তার একটি মূল সূচক হল মুদ্রা বিনিময় হার। সোভিয়েত ইউনিয়নের পতনের পরের তিন দশকে দেশটির মুদ্রা রুবেলের বেশ কয়েকবার অবমূল্যায়ন করা হয়েছিল।

রাশিয়ান সমাজ এতে ভীত। ফলস্বরূপ, অনেক রাশিয়ান নাগরিক পশ্চিমা মুদ্রায় তাদের অর্থ সঞ্চয় করতে পছন্দ করেন। আর অর্থনৈতিক সংকটের সময় তারা রুবেল বিক্রি করে দেয়।

সোভিয়েত আমলে মুদ্রার কালো বাজার গড়ে ওঠে। সরকারী বিনিময় হার সরকার দ্বারা স্থির করা হয়েছিল এবং বাজার মূল্য ব্যাপকভাবে ভিন্ন হত।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক নতুন দফা নিষেধাজ্ঞা আরোপের পর বুধবার সন্ধ্যায় উত্তেজনা প্রশমিত করতে দ্রুত চলে গেছে। যে কোনো কোম্পানি বা ব্যক্তি রাশিয়ান ব্যাংকের মাধ্যমে মার্কিন ডলার এবং ইউরো কিনতে বা বিক্রি করতে পারে।

রাশিয়ানরা অবশ্য মস্কো এক্সচেঞ্জের বাইরে যে কোনো সিস্টেম ব্যবহার করে ডলার এবং ইউরো বাণিজ্য করতে পারে। যাইহোক, এটি তারল্য ঘাটতি এবং উচ্চ মূল্যের অস্থিরতা হতে পারে।

ইউক্রেনে সামরিক অভিযান শুরু হওয়ার পর বেশিরভাগ রাশিয়ান কোম্পানি এবং ব্যাংক ইতিমধ্যেই পশ্চিমা মুদ্রার উপর তাদের নির্ভরতা কমিয়েছে। মস্কো এক্সচেঞ্জে বেশিরভাগ বৈদেশিক মুদ্রার লেনদেন হয় চীনা ইউয়ান।

ট্রেডিং মুদ্রার মধ্যে পার্থক্য স্প্রেড হিসাবে পরিচিত। বৃহস্পতিবার সকালে অনেক ব্যাঙ্কে এই স্প্রেড ৩ থেকে ১০ রুবেলের মধ্যে ছিল। সাধারণত এটা অধিকাংশ সময় হয়।

কিন্তু নিষেধাজ্ঞার পরপরই, কেউ কেউ প্রতি ডলারে ২০০ রুবেল দাম বাড়িয়েছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক নিষেধাজ্ঞা ঘোষণার আগে বুধবার ডলারে বিনিময় হার ৮৯ রুবেল নির্ধারণ করেছিল।

শেয়ারনিউজ, ১৩ জুন ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে