ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

জিম্মিদের নিয়ে ভয়ংকর তথ্য দিল ফিলিস্তিনি গোষ্ঠী

২০২৪ জুন ১৪ ১৫:৩৮:৪৩
জিম্মিদের নিয়ে ভয়ংকর তথ্য দিল ফিলিস্তিনি গোষ্ঠী

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় আট মাসেরও বেশি সময় ধরে হামলা চালিয়ে আসছে ইসরাইল। দেশটির হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ যুদ্ধবিরতি প্রতিষ্ঠার চেষ্টা করছে। জিম্মিদের মুক্তিকে কেন্দ্র করে এ আলোচনা চলছে।

তবে এবার সেই জিম্মিদের ব্যাপারে এবার ভয়ংকর তথ্য দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস।

হামাসের জ্যেষ্ঠ নেতা ওসামা হামদান বলেন, গাজায় থাকা ইসরায়েলি জিম্মিদের মধ্যে এই মুহূর্তে ঠিক কতজন বেঁচে আছে তা কারো জানা নেই। শুক্রবার (১৪ জুন) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ঠিক কতজন জিম্মি বেঁচে আছেন এ বিষয়ে আমার কোনো ধারণা নেই। কেবল আমি না, কারোরই এ বিষয়ে কোনো স্পষ্ট ধারণা নেই।

সম্প্রতি গাজার নুসেইরাত শরণার্থী শিবির চতুর্মুখী হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলা চালিয়ে চার জিম্মিকে মুক্ত করে তারা। তবে জিম্মিদের মুক্ত করতে চালানো সামরিক অভিযানে ফিলিস্তিনের দুই শতাধিক লোক নিহত হন।

গাজায় জিম্মিদের ফিরিয়ে নেওয়ার পর তাদের স্বজন ও চিকিৎসকদের দাবি, গাজায় তাদের ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়েছে। ফলে তারা এখন মানসিক সমস্যায় ভুগছেন।

ওসামা হামদান বলেন, যদি তাদের মানসিক সমস্যা থাকে তাহলে তা ইসরায়েলের কারণে। হামাসের কারণে এমনটা হয়নি। বরং ইসরায়েলি আচরণের কারণে তাদের এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

তিনি বলেন, গত ৭ অক্টোবর যখন তাদের জিম্মি করা হয় তখনের চেয়ে তখন যাদের মুক্ত করা হয় তখন তাদের শারীরিক অবস্থার আরও বেশি ভালো ছিল।

যুদ্ধবিরতি নিয়েও কথা বলেছেন হামাসের এ নেতা। তিনি বলেন, ইসরায়েল যুদ্ধবিরতির মাধ্যমে বাকি জিম্মিদের মুক্ত করতে চাইলে সেটি হতে হবে স্থায়ী যুদ্ধবিরতি।

এ জন্য গাজা থেকে ইসরায়েলের সব সেনা প্রত্যাহার করতে হবে এবং ফিলিস্তিনিদের নিজেদের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি তাদের হাতে ছেড়ে দিতে হবে।

এ ছাড়া গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহার ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিষয়টিও চুক্তিতে অন্তর্ভুক্ত থাকতে হবে।

শেয়ারনিউজ, ১৪ জুন ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে