ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে খাদ্য খাতের ৮ কোম্পানির

২০২৪ জুন ১৪ ১৭:২৩:১৯
প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে খাদ্য খাতের ৮ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য খাতের ২১টি কোম্পানির মধ্যে এই পর্যন্ত ১৯টি কোম্পানি শেয়ার ধারণ তথ্য আপডেট করেছে। এর মধ্যে এপ্রিল মাসের তুলনায় মে মাসে ৮টি কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির। আর এখনো শেয়ার ধারণ তথ্য আপডেট করেনি ২টি কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির আট কোম্পানি হলো- এএমসিএল প্রাণ, এপেক্স ফুড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিডি থাই ফুড, ফাইন ফুডস, ফু ওয়াং ফুডস, গোল্ডেন হার্ভেস্ট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ফাইন ফুডস

কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফাইন ফুডসের। এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৭ শতাংশ, যা মে মাসে ২.২৩ শতাংশ বেড়ে ২৪.৭০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৮.৪৫ শতাংশ থেকে ২.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.২২ শতাংশে।

এএমসিএল প্রাণ

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৯৭ শতাংশ, যা মে মাসে ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৮৮ শতাংশ থেকে ২.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭১ শতাংশে।

এপেক্স ফুড

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৮১ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ৪.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৮০ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৭৮ শতাংশে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৮৯ শতাংশ, যা মে মাসে ০.৩১ শতাংশ বেড়ে ১৩.২০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৫.৭৫ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৮১ শতাংশ থেকে ০.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৫৬ শতাংশে।

বিডি থাই ফুড

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৫২ শতাংশ, যা মে মাসে ০.৫৪ শতাংশ বেড়ে ৩৭.০৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৮৭ শতাংশ থেকে ০.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৩৩ শতাংশে।

ফু ওয়াং ফুডএপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৯৫ শতাংশ, যা মে মাসে ০.২০ শতাংশ বেড়ে ৯.১৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৬ শতাংশ থেকে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮২.৭৪ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮২.৬৯ শতাংশে।

গোল্ডেন হার্ভেস্ট

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৫৫ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ৩৭.৫৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৭২ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৭০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ অপরিবর্তিত ছিল ০.৩১ শতাংশ।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ

এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.০৩ শতাংশ, যা মে মাসে ০.০২ শতাংশ বেড়ে ১৮.০৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৪.১৬ শতাংশ থেকে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.০৬ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.১৯ শতাংশে।

শেয়ারনিউজ, ১৪জুন ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে