ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

হজযাত্রীদের জন্য যে সতর্কবার্তা দিলো সৌদি সরকার

২০২৪ জুন ১৫ ০৯:৩৪:৫৬
হজযাত্রীদের জন্য যে সতর্কবার্তা দিলো সৌদি সরকার

আন্তর্জাতিক ডেস্ক : তীব্র গরমের মধ্যে চলতি বছরের হজের অনুষ্ঠান শুক্রবার (১৪ জুন) শুরু হয়েছে। এ কারণে সতর্কতা জারি করেছে সৌদি আরব।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গ্রীষ্মের মৌসুমে হজের আনুষ্ঠানিকতা শুরু হওয়ায় তীব্র গরম সৌদিতে। ফলে হাজিদের জন্য তাপ সতর্কবার্তা দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিগত বছরের মতো এবারও সৌদিতে জুন মাসে তীব্র গরম অব্যাহত রয়েছে। ফলে সমতল ভূমিতে প্রতিদিন তাপমাত্রা ৪০ ডিগ্রি অতিক্রম করছে।

এ ছাড়া কোনো কোনো পাহাড়ি অঞ্চলে এ তাপমাত্রা গিয়ে ৭০ ডিগ্রিতে ঠেকেছে। বর্তমানে মক্কায় গত ৪৪ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় পর্যাপ্ত সংখ্যক পানি সরবরাহ কেন্দ্র বসানো হয়েছে। এ ছাড়া হজের কার্যক্রম সম্পাদন করতে হাজিরা যে অস্থায়ী তাঁবুতে অবস্থান করবেন সেগুলো শীততাপ নিয়ন্ত্রিত করা হয়েছে।

মন্ত্রণালয়ের সতর্কবার্তায় হজযাত্রীদের সবাইকে ছাতা ব্যবহারের আহ্বান করা হয়েছে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যথাসম্ভব বাইরে না বের হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

শুক্রবার মিনায় পৌঁছেছেন হাজিরা। তাদের মিনায় যাত্রার মধ্যে দিয়ে হজের এ অনুষ্ঠানিকতা শুরু হয়। এ বছর সারাবিশ্বের প্রায় ২০ লাখ মুসলিম হজ পালন করবেন। এ ছাড়া বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন এ ইবাদতে শামিল হবেন।

ইসলামের নির্দেশনা অনুযায়ী, মিনায় অবস্থান করা সুন্নাত। ফলে হাজিরা সেখানে অবস্থান করবেন। এরপর আরাফা ও মুজদালিফায় অবস্থান, মিনায় কঙ্কর নিক্ষেপ, মাথা মুণ্ডানো বা চুল ছোট করা, সাফা মারওয়া পাহাড়ে সায়ী করা এবং তাওয়াফ ও দমে শোকরের মাধ্যমে আগামী মঙ্গলবার হজের কার্যক্রম শেষ হবে।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে