ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

ফের দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হলেন সিরিল রামাফোসা

২০২৪ জুন ১৫ ১১:৪০:১৫
ফের দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হলেন সিরিল রামাফোসা

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গদের জোট সরকার গঠন হয়েছে দক্ষিণ আফ্রিকায়। দেদেশটির সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার পর আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বে সরকার গঠিত হয়।

জানা যায়, নতুন সরকারের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা। বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের পর ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার ক্ষমতায় আসে নেলসন ম্যান্ডেলার এএনসি।

এরপর তিন দশক দেশের শাসনভার নিজেদের হাতে রেখেছে দলটি। তবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠতা হারায় তারা।

নতুন সংসদের অধিবেশন শুরুর পর ডিএ নেতা জন স্টেনহুইসেন বলেন, আনুষ্ঠানিকভাবে এএনসির সঙ্গে সরকার গঠনে সম্মত হয়েছে শ্বেতাঙ্গ নেতৃত্বাধীন প্রধান বিরোধী দল। এই জোট সরকারের প্রেসিডেন্ট হবেন রামাফোসা।

পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনে বিরতির সময় স্টেনহুইসেন বলেন, ‘আমরা দক্ষিণ আফ্রিকার প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচনে সিরিল রামাফোসাকে সমর্থন করব এই জোট সরকারের প্রেসিডেন্ট হবেন রামাফোসা। ’

এখন ৭১ বছর বয়সী রামাফোসার টানা দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে আর বাধা থাকছে না। গত ২৯ মে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে এএনসি ৪০ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়। অন্যদিকে প্রধান বিরোধী দল ডিএ পায় মোট ভোটের ২১ শতাংশ।

এএনসি ও ডিএর পাশাপাশি জোট সরকারে আরো দুটি তুলনামূলৃক ছোট দল—রক্ষণশীল ইনকাথা ফ্রিডম পার্টি ও ডানপন্থী প্যাট্রিয়টিক অ্যালায়েন্সও অংশ নেবে।

এএনসির গভর্নিং বডির সদস্য সিহলে জিকালালা সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেন, ‘আজ একটি নতুন যুগের সূচনা হচ্ছে। যেখানে আমরা আমাদের মতভেদ ভুলে দক্ষিণ আফ্রিকার উন্নতির জন্য ঐক্যবদ্ধ হয়েছি। ’

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে