ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

১৬ বছরের মধ্যে প্রথম ঠকাল বিডি ফাইন্যান্স

২০২৪ জুন ১৫ ১২:৪৯:২০
১৬ বছরের মধ্যে প্রথম ঠকাল বিডি ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বিডি ফাইন্যান্স ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি এই প্রথম বিনিয়োগকারীদের ডিভিডেন্ড থেকে বঞ্চিত করেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০০৭ সালে বিডি ফাইন্যান্স শেয়ারবাজারে তালিকাভূক্ত হয়। এরপর কোনো বছরই কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশের নিচে ডিভিডেন্ড দেয়নি। ২০১০ সালে সর্বোচ্চ ২২ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল বিনিয়োগকারীদের।

কোম্পানিটি জানিয়েছে, মন্দ ঋণ, শেয়ারের বিপরীতে লোকসানসহ নানা কারণে ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছর কোম্পানিটিকে অতিরিক্ত নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশনিং রাখতে হয়েছে। এই কারণে টান পড়েছে মুনাফায়। তাই বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিভিডেন্ড না দেওয়ার খবরে বৃহস্পতিবার ডিএসইতে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ দরপতন হয়েছে। ডিএসইতে এদিন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ১ টাকা ৩০ পয়সা বা প্রায় ৮ শতাংশ কমে নেমে এসেছে ১৫ টাকা ২০ পয়সায়। এটি গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন দাম। গত দুই বছরের মধ্যে কোম্পানিটির সর্বোচ্চ দর ছিল ৫১ টাকার ওপরে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছর শেষে কোম্পানিটি ১০০ কোটি টাকার বেশি লোকসান করেছে। তাতে বছর শেষে এটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৬০ পয়সায়। অথচ ২০২২ সালে কোম্পানিটি শেয়ারপ্রতি ১ টাকা ২৫ পয়সা মুনাফা করেছিল।

কোম্পানিটি বলেছে, সুদ আয় ও শেয়ারবাজারের বিনিয়োগ থেকে আয় উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। অন্যদিকে বেড়েছে নিরাপত্তা সঞ্চিতি। এর ফলে বছর শেষে গুনতে হয়েছে লোকসান। তবে কোম্পানিটি জানিয়েছে, নিরাপত্তা সঞ্চিতির ফলে কোম্পানির আর্থিক স্বাস্থ্য নিরাপদ থাকবে।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে