ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

সুইজারল্যান্ডে বিশ্বনেতাদের সম্মেলন, আলোচনায় যেসব ইস্যু

২০২৪ জুন ১৫ ১৪:২৪:২০
সুইজারল্যান্ডে বিশ্বনেতাদের সম্মেলন, আলোচনায় যেসব ইস্যু

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রাকৃতিক সৌন্দর্যের দেশ সুইজারল্যান্ডে জড়ো হচ্ছেন বিশ্বনেতারা। আজ শনিবার (১৫ জুন) থেকে শুরু হওয়া এই শীর্ষ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালির রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

আলজাজিরার খবরে বলা হয়, শীর্ষ সম্মেলনে রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা ভারত, তুরস্ক এবং হাঙ্গেরিও যোগ দেবে। তবে এই সম্মেলনে রাশিয়াকে দাওয়াত দেয়া হয়নি এবং চীন যোগ দেবে না। ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কির নির্দেশে এই শীর্ষ সম্মেলন আয়োজন করছে সুইজারল্যান্ড। দুইদিনের এই সম্মেলনে প্রায় ৯০টি দেশ ও সংস্থার যোগ দেয়ার কথা রয়েছে। এই সম্মেলনে রাশিয়াকে দাওয়াত দেয়া না হলেও মস্কোকে সঙ্গে নিয়েই ভবিষ্যৎ শান্তি প্রক্রিয়ার পথ প্রশস্ত করতে চায় সুইজারল্যান্ড।

তবে রাশিয়ার প্রধান মিত্র চীন এতে অংশ না নেয়ায় সম্মেলনের প্রভাব কিছুটা ম্লান হয়ে যেতে পারে। এ ছাড়া চীনের সহায়তা না পাওয়ায় বিশ্ব থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করার পশ্চিমা আশা ফিকে হয়ে গেছে।

এদিকে এই সম্মেলনে আগের দিন শুক্রবার (১৪ জুন) মস্কোয় রুশ রাষ্ট্রদূতদের এক বৈঠকে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে দুটি শর্ত দেন পুতিন। রাশিয়ার অধিকৃত অঞ্চল থেকে ইউক্রনীয় সেনা প্রত্যাহার এবং পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আলোচনা থেকে কিয়েভ সরে এলে রাশিয়া যুদ্ধবিরতি আলোচনা শুরু করবে বলে জানান তিনি। তবে পুতিনের এই যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইউক্রেন ও পশ্চিমরা।

এএসএম/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে