ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

এক গরুই বিক্রি হলো বায়ান্ন কোটি টাকায়!

২০২৪ জুন ১৫ ২০:৩৭:০৮
এক গরুই বিক্রি হলো বায়ান্ন কোটি টাকায়!

আন্তর্জাতিক ডেস্ক : আপনাকে যদি বলা হয় একটি গরুর দাম সর্বোচ্চ কতো টাকা হতে পারে? এমন প্রশ্নে আপনার উত্তর কেমন হবে? আপনি কতদূর কল্পনা করতে পারেন? জেনে নিন বিশ্বের সবচাইতে বেশি দামে বিক্রি হওয়া একটি গরুর কথা। এই গরুর দাম আপনার কল্পনাকেও ছাড়িয়ে যেতে বাধ্য করবে।

সম্প্রতি ব্রাজিলের এক নিলামে একটি ‘নেলোর’ প্রজাতির গরু ৪৮ লাখ মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৫২ কোটি টাকারও বেশি) বিক্রি হয়েছে। ফলে এটি এখন বিশ্বের সবচেয়ে দামি গরু ও গবাদি পশু। গরুটির নাম ‘ভিয়াতিনা’।

গরুটির দাম রেকর্ড গড়েছে ঠিকই, কিন্তু এই দামকে শুধু তার মূল্য হিসেবে দেখলে ভুল হবে।

প্রাণী বিজ্ঞানীদের মতে, নেলোর প্রজাতির গরুর জিনগত উপাদানের সম্ভাব্যনাও লুকিয়ে রয়েছে ভিলাতিনার এই অভাবনীয় দামের পিছনে। দামই বলে দিচ্ছে, এই জাতটির কত উন্নত গুণমানের।

গত মার্চে নিলামটি হয়েছে ব্রাজিলের সাও পাওলো শহরের আরন্দুতে। ভিয়াতিনার বয়স এখন সাড়ে চার বছর। তার এক-তৃতীয়াংশ মালিকানা বিক্রি হয়েছে ১৪ লাখ ৪০ হাজার মার্কিন ডলারে। ফলে তার মোট মূল্য দাঁড়িয়েছে ৪৩ লাখ মার্কিন ডলারে।

গত বছরও ভিলাতিনার রেকর্ড দাম উঠেছিল। তার অর্ধেক মালিকানা বিক্রি হয়েছিল প্রায় ৮ লাখ ডলারে।

উল্লেখ্য, নেলোর জাতের গরুর উৎপত্তি কিন্তু ভারতে। অন্ধ্র প্রদেশের নেলোর জেলার নাম থেকেই এই প্রজাতির নামকরণ করা হয়েছে।

১৮৬৮ সালে জাহাজে এক জোড়া নেলোর গরু ব্রাজিলে নিয়ে যাওয়া হয়েছিল। এরপর এই গরুর সংখ্যার উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছিল ব্রাজিলে। এখন ব্রাজিলের অন্যতম গুরুত্বপূর্ণ গবাদি পশুর জাত হয়ে উঠেছে নেলোর গরু।

এদিকে নেলোর গরুর বৈজ্ঞানিক নামেও ভারত জড়িয়ে আছে, বস ইন্ডিকাস (Bos indicus)।

বিজ্ঞানীদের মতে, এই জাতের গরু উষ্ণ আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। ফলে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে এই গরু পালন অত্যন্ত সুবিধাজনক। অত্যন্ত শক্তিশালী এ গরুর রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি, আর, মাংসও অত্যন্ত উচ্চমানের।

মোর্শেদ/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে