ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
Sharenews24

ইন্দিরা গান্ধীকে 'মাদার অব ইন্ডিয়া' বললেন বিজেপির মন্ত্রী

২০২৪ জুন ১৬ ১১:২২:০৪
ইন্দিরা গান্ধীকে 'মাদার অব ইন্ডিয়া' বললেন বিজেপির মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ গোপী প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ‘মাদার অফ ইন্ডিয়া’ বলে অভিহিত করেছেন। একই সঙ্গে কংগ্রেস নেতা প্রয়াত মুখ্যমন্ত্রী করুণাকরণকে ‘সাহসী প্রশাসক’ বলে অভিহিত করেছেন তিনি।

বুধবার মন্ত্রী সুরেশ গোপী কেরালা রাজ্যের ত্রিশূর শহরের পুনকুনমে অবস্থিত করুণাকরণের স্মৃতিসৌধ ‘মুরালি মন্দিরম’ পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

এসময় সুরেশ গোপী বিজেপি নেতা কর্ণুয়াকরণ এবং মার্কসবাদী প্রবীণ নেতা ইকে নয়নারকে তাঁর ‘রাজনৈতিক গুরু’ বলেও অভিহিত করেছেন!

দক্ষিণের কেরালা রাজ্য থেকে একমাত্র বিজেপি সংসদ সদস্য সুরেশ গোপী। তবে দলের প্রতি বোধ হয় খুব একটা খুশি নন তিনি। কারণ কেন্দ্রীয় মন্ত্রিত্বের আশা থাকলেও মোদি সরকার তাকে দিয়েছে প্রতিমন্ত্রীর পদ। এই নিয়ে আগেই অসন্তোষ প্রকাশ করেছিলেন তিনি।

সুরেশ কেরালা রাজ্য থেকে বিজেপির টিকিটে লোকসভা আসনে জিতেছেন। তাকে পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস ও পর্যটন প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছে নরেন্দ্র মোদি সরকার।

অথচ, করুণাকরণের ছেলে এবং কংগ্রেস নেতা কে মুরালিধরনকে পরাজিত করেই লোকসভা ভোটে জিতেছেন সুরেশ গোপী। তবে কংগ্রেস নেতা করুণাকরণ স্মৃতিসৌধে এই সফরকে রাজনৈতিক রং না দেওয়ার জন্য সংবাদকর্মীদের অনুরোধ করেছেন এই বিজেপি নেতা।

তিনি বলেন, করুণাকরণ তার ‘গুরু’। গুরুর প্রতি শ্রদ্ধা জানাতে এখানে এসেছেন।

তিনি আরও বলেন, মার্ক্সবাদী নেতা নয়নার এবং তাঁর স্ত্রী সারদা শিক্ষকের মতো করুণাকরণ এবং তার স্ত্রী কল্যাণিকুট্টি আম্মার সঙ্গেও তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তিনি কান্নুরে নয়নার বাড়িতে গিয়েছিলেন। ১২ জুন তার পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করে সম্পর্ক ঝালাই করে নিয়েছেন।

সুরেশ গোপী বলেন, ইন্দিরা গান্ধীকে তিনি ‘ভারতথিন্তে মাথাভু’ (ভারতের মা) হিসেবে দেখেন। করুণাকরণ তার চোখে ‘রাজ্যের কংগ্রেস দলের পিতা’ ছিলেন।

সতর্কতা হিসেবে তিনি এর ব্যাখ্যায় বলেন, করুণাকরণকে কেরালায় কংগ্রেসের ‘পিতা’ হিসেবে বর্ণনা করা মানে দক্ষিণের এই রাজ্যের প্রাচীনতম দল কংগ্রেসের প্রতিষ্ঠাতা বা সহপ্রতিষ্ঠাতাদের প্রতি অসম্মান করা নয়।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে