ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

সেকেন্ডে চারটি ফুটবল মাঠের সমান ভূমি হারাচ্ছে পৃথিবী

২০২৪ জুন ১৬ ১২:২৯:৫৮
সেকেন্ডে চারটি ফুটবল মাঠের সমান ভূমি হারাচ্ছে পৃথিবী

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী মরুকরণের তীব্রতার ফলে প্রতি সেকেন্ডে প্রায় চারটি ফুটবল মাঠের সমান উর্বর জমি হারিয়ে যাচ্ছে। সম্প্রতি জাতিসংঘ এ তথ্য দিয়েছে। প্রতিবছর ১০ কোটি হেক্টরের বেশি উর্বর জমি বিলীন হয়ে যায়। খবর আনাদোলুর

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘ জানায়, ১৯০০ সাল থেকে খরার কারণে বিশ্বব্যাপী কমপক্ষে ১ কোটি ১০ লাখ মানুষ মারা গেছেন। এ পরিস্থিতি ২০০ কোটির বেশি মানুষকে কোনো না কোনোভাবে প্রভাবিত করেছে।

আগামীকাল সেমাবার (১৭ জুন) পালিত হতে যাচ্ছে মরুকরণ ও খরা প্রতিরোধ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো, ‘ভূমির জন্য ঐক্যবদ্ধ: আমাদের উত্তরাধিকার, আমাদের ভবিষ্যৎ’।

জানা গেছে, স্থলভাগের পুরো বাস্তুতন্ত্রের প্রায় ৮৪ শতাংশ খরা-সম্পর্কিত দাবানলের ঝুঁকির মুখে রয়েছে। জনসংখ্যার দ্রুত বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জসহ এসব অঞ্চলে জলবায়ু পরিবর্তন খরার ঝুঁকি আরো বাড়িয়ে তুলবে।

৭০ শতাংশেরও বেশি দেশ এখন খরা এবং জলবায়ু পরিবর্তনের পরিণতিকে জাতীয় নিরাপত্তা সমস্যা বলে মনে করে। এর সঙ্গে যোগ হয়েছে অভিবাসন বৃদ্ধির উদ্বেগ।

২০৪৫ সালের মধ্যে প্রায় ১০ কোটি ৫০ লাখ মানুষ মরুভূমি থেকে বাস্তুচ্যুত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বব্যাংকের হিসেবে, ২০৫০ সালের মধ্যে খরা, পানি ঘাটতি, ফসলের উৎপাদনশীলতা হ্রাস, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও জনসংখ্যার অতিঘনত্বের মতো কারণে ২১ কোটি ৬০ লাখের মতো মানুষ অভিবাসনে বাধ্য হতে পারে।

গবেষণা বলছে, বর্তমানে ৩৬০ কোটি মানুষ এমন এলাকায় বাস করে যেখানে প্রতি বছর কমপক্ষে এক মাস পানির অভাব থাকে। ২০৫০ সালের মধ্যে এ সংখ্যা ৪৮০ থেকে ৫৭০ কোটি পর্যন্ত হতে পারে।

গত এক শতকে ৪৪ শতাংশ খরা সংগঠিত হয়েছে আফ্রিকায়, যা বিশ্বের জনসংখ্যার তিন-চতুর্থাংশেরও বেশিকে প্রভাবিত করেছে। এছাড়া সর্বশেষ ২০ বছরে ১৩৪টি খরার মধ্যে ৭০টি ওই অঞ্চলে হয়েছে।

মনে করা হচ্ছে, আফ্রিকা দুই-তৃতীয়াংশ ভূমির এরই মধ্যে ক্ষয়প্রাপ্ত হয়েছে, যা আনুমানিক ৪৮ কোটি ৫০ লাখ মানুষকে প্রভাবিত করেছে।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে