ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু

২০২৪ জুন ১৬ ১৩:০৩:১৯
মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি কর্তৃপক্ষ আগেই সতর্ক করেছিল যে চলতি বছরে হজের সময় মক্কার তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।

আর তাই গরম কমানোর জন্য নানা রকম পদক্ষেপ ও গ্রহণ করা হয়েছিল। তারপরও হিটস্ট্রোকে অন্তত ৬ হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

শনিবার (১৫ জুন) আরাফাতের ময়দানে জড়ো হওয়ার পর, এই হজযাত্রীদের মৃত্যুর খবর পাওয়া যায়। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, নিহতদের ছয়জনই জর্ডানের নাগরিক।

চলতি বছর জর্ডান থেকে অন্তত চার হাজার মানুষ এসেছে হজ করতে। তবে নিহত ছয়জন সরকারি প্রতিনিধি দলের অংশ হিসেবে হজ করতে আসেনি। অর্থাৎ তাদের কাছে হজের জন্য বৈধ লাইসেন্স ছিল না।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা জেদ্দায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে মৃতদের দাফনের পদ্ধতি এবং তাদের লাশ জর্ডানে ফেরত নেওয়ার বিষয়ে সমন্বয় করছে।

চলতি বছর ১৮ লাখের বেশি মানুষ হজে অংশ নিয়েছে। ৫ দিনব্যাপী চলা হজের পুরোটা সময়ই মক্কায় তীব্র দাবদাহ বজায় থাকবে বলে সতর্ক করেছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র মুহাম্মাদ আল-আব্দুলালি জানিয়েছেন, সে কারণে হজযাত্রীদের ছাতা ব্যবহার ও প্রচুর পানি পানের নির্দেশ দেওয়া হয়েছিল।

তারিক/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে