ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
Sharenews24

প্রবাসীদের জন্য ব্যয়বহুল বিশ্বের ১০ শহর

২০২৪ জুন ১৮ ০৬:১৪:৪১
প্রবাসীদের জন্য ব্যয়বহুল বিশ্বের ১০ শহর

প্রবাস ডেস্ক : বিদেশের মাটিতে প্রবাসীদের খরচের পরিমাণ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। যার কারণে প্রবাসীদের জীবন দিন দিন ব্যয়বহুল হয়ে উঠছে।

২০২৪ সালে বিদেশীদের জন্য ব্যয়বহুল তালিকায় ১০ শহর উঠে এসেছে। এগুলো হলো- হংকং, সিঙ্গাপুর, সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, যুক্তরাজ্যের লন্ডন, বাহামার নাসাউ ও যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস।

রোববার (১৬ জুন) প্রকাশিত ২০২৪ সালের ‘কস্ট অব লিভিং’ জরিপে এই তথ্য প্রকাশ করা হয় বলে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিবেদনে এশিয়ার দুই শহর প্রবাসীদের ব্যয়বহুল খরচের তালিকায় উল্লেখ করা হয়েছে। প্রথমটি হলো-হংকং। ২০২২ ও ২০২৩ সালের তালিকায়ও শীর্ষে ছিল এই শহরটি।

এশিয়ায় প্রবাসীদের ব্যয়বহুল শহরের দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। গত কয়েক বছর যাবত এটিও প্রবাসীদের খরচের তালিকায় অন্যতম শীর্ষ অবস্থানে রয়েছে।

জরিপের মাধ্যমে তালিকাটি তৈরি করেছে মারসার নামের একটি সংস্থা। জরিপে পরিবহণ, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদনসহ দুই শতাধিক বিষয়কে সামনে রাখা হয়েছে। এসব আইটেমের তুলনামূলক খরচের ভিত্তিতে ২২৬টি শহরকে বিশ্লেষণের আওতায় আনা হয়েছে।

জরিপের প্রবাসীদের জন্য যুক্তরাষ্ট্রের ব্যয়বহুল শহরের সর্বোচ্চ স্থানে রয়েছে নিউইয়র্ক, তালিকায় এর অবস্থান সপ্তম।

অন্যদিকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন গত বছর ১৭তম স্থানে থাকলেও এবার অষ্টম স্থানে উঠে এসেছে। বাহামার নাসাউ রয়েছ নবম স্থানে। এরপর রয়েছে লস অ্যাঞ্জেলস।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়বহুল আবাসন ও পরিবহন, পণ্য ও পরিষেবার জন্য বর্ধিত খরচ শীর্ষস্থানীয় শহরগুলোয় বিদেশীদের জন্য সমস্যা হয়ে দেখা দিয়েছে।

‘মূল্যস্ফীতি ও বিনিময় হারের ওঠানামা’ আন্তর্জাতিক কর্মীদের ‘বেতন ও সঞ্চয়’কে সরাসরি প্রভাবিত করেছে বলে উল্লেখ করা হয়েছে।

জীবনযাত্রার খরচের র‌্যাংকিংয়ে একদম নিচের দিকে রয়েছে পাকিস্তানের ইসলামাবাদ এবং নাইজেরিয়ার লাগোস ও আবুজা। এর পেছনে আংশিকভাবে ‘মুদ্রার অবমূল্যায়ন’ ভূমিকা রেখেছে বলে জানানো হয়েছে।

এএসএম/

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে