ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪
Sharenews24

ফ্রিজ ছাড়া দীর্ঘদিন মাংস সংরক্ষণের উপায়

২০২৪ জুন ১৮ ১২:৩৮:০৬
ফ্রিজ ছাড়া দীর্ঘদিন মাংস সংরক্ষণের উপায়

লাইফস্টাইল ডেস্ক : এখন প্রায় সব বাসাবাড়িতেই ফ্রিজ আছে। তাই মাংস বা অন্যান্য খাবার সংরক্ষণের জন্য আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না। তবে যদি আপনার বাড়িতে একটি ফ্রিজ না থাকে তাহলে আপনি ভিন্নভাবে মাংস সংরক্ষণ করতে পারেন।

জেনে অবাক হবেন যে মাংস ফ্রিজ ছাড়াই এক বছর পর্যন্তও সংরক্ষণ করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক রেফ্রিজারেশন ছাড়া কীভাবে মাংস সংরক্ষণ করবেন।

ক্যানিং পদ্ধতি

মাংস সংরক্ষণের আরেকটি পদ্ধতি হল থার্মাল স্টেরিলাইজেশন। এক্ষেত্রে, মাংস প্রায় ২৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় শুকিয়ে ঠান্ডা করা হয়। এই মাংস তারপর প্রায় এক বছর মুখ বন্ধ করে বয়ামে সংরক্ষণ করা যায়। এই মাংস সংরক্ষণের পদ্ধতিতে রান্না করার আগে মাংস কাটা, সিল করা, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং ঠান্ডা করার সময় সাবধানতার প্রয়োজন।

স্মোকিং পদ্ধতি

এটি মাংস সংরক্ষণের অনেক একটি পুরোনো পদ্ধতি। যেখানে হট স্মোকিং অর্থাৎ ৩০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় মাংস পোড়ানো হয়। আর কোল্ড স্মোকিং পদ্ধতিতে ১২-২৪ ঘণ্টা স্মোকিং আগুনে ৮৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় পোড়াতে হয়। এরফলে তাপের ধোঁয়ায় মাংসের মাইক্রোবসগুলো নষ্ট হয়ে যায়। এই পদ্ধতি সাধারণত মাংস ব্যবসায়ীরা ব্যবহার করে থাকেন।

লবণ পদ্ধতি

এই পদ্ধতিতে লবণ, কিউরিং লবণ, মসলা এবং ব্রাউন চিনি অথবা খাবার লবণ, সোডিয়াম নাইট্রেট ও সোডিয়াম ল্যাকটেট দিয়ে মাংস মেখে ২৪ ঘণ্টা রেখে ফ্রিজে ১ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। এই পদ্ধতি টিএফডিএ অনুমোদিত।

এ পদ্ধতিতে মাংস সবচেয়ে বেশি টাটকা এবং পুষ্টিগুণসম্পন্ন হয়ে থাকে। মাংসের অক্সিডেটিভ ও মাইক্রোবিয়াল পচন প্রতিরোধ এই পদ্ধতিতে সবচেয়ে ভালো হয়।

ড্রাইং পদ্ধতি

যখন ফ্রিজের ব্যবহার ছিল না, তখন পুরোনো এই পদ্ধতিতে মাংস রোদে বা চুলায় জ্বাল দিয়ে ৭০-৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সম্পূর্ণ পানি শুকিয়ে নেয়া হতো। এই পদ্ধতিতে মাংস সংরক্ষণ খুবই কম খরচে করা যায়। এক্ষেত্রে মাংসের চর্বি ফেলে দিয়ে পাতলা করে কেটে ভ্যাকিউম-সিল্ড করে ফ্রিজে ১ বছর পর্যন্ত রাখা যায়।

তারিক/

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে