ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০২৪
Sharenews24

বাগেরহাটের কাঠের বাইসাইকেল যাচ্ছে ইউরোপে

২০২৪ জুন ১৯ ১২:৫৬:৪৭
বাগেরহাটের কাঠের বাইসাইকেল যাচ্ছে ইউরোপে

নিজস্ব প্রতিবেদক : বাগেরহাটে কাঠ দিয়ে তৈরি হচ্ছে মনোরম রঙ্গের সাইকেল। এসব সাইকেল বাংলাদেশের কোনো বাজারে বিক্রি না হলেও সরাসরি যাচ্ছে ইউরোপের বাজারে। এগুলোকে দেখে খেলনা বলে মনে হলেও পরিবেশবান্ধব ‘বেবি ব্যালেন্স সাইকেল’ ইউরোপে ব্যবহার হচ্ছে দৈনন্দিনের যাতায়াতের বাহন হিসেবে।

বাগেরহাট বিসিক শিল্প নগরীর ন্যাচারাল ফাইবার নামে একটি প্রতিষ্ঠান কাঠের এই সাইকেলের তৈরির উদ্যোক্তা। প্রতিষ্ঠানটি বাইসাইকেলের পাশাপাশি কাঠ দিয়ে তারা তৈরি করছে সান বেড, হোটেল বেড, কুকুর-বিড়ালের খেলনাসহ পরিবেশবান্ধব আরও বেশ কিছু আকর্ষণীয় ফার্নিচার। যার চাহিদা তৈরি হয়েছে বিশ্ববাজারে।

বিসিক শিল্প নগরীতে ন্যাচারাল ফাইবারের ফ্যাক্টরিতে নিয়মিত-অনিয়মিত ৯০ থেকে ১২০ শ্রমিক কাজ করেন। কেউ কাঠ সাইজ করছেন, কেউ আবার সাইজ করা কাঠ সমান করার কাজ করছে। কেউ তৈরি করছেন চাকা, কেউ তৈরি করছেন হ্যান্ডেল, আবার কেউ তৈরি করছেন সাইকেলের ফ্রেম। প্রতিদিন এই কারখানায় তৈরি করা হচ্ছে প্রায় ৩০টি বাইক। বিদেশে রপ্তানি করা পণ্য নির্মাণের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে খুশি শ্রমিকেরা।

এই পণ্য কীভাবে মার্কেটিং করা হয় অথবা কীভাবে ক্রেতা খুঁজে পান এমন প্রশ্নে উদ্যোক্তারা জানান, বিভিন্ন সময় বিভিন্ন ওয়েবসাইটে পণ্যের বিজ্ঞাপন দেন। সেখান থেকেই মূলত ক্রেতারা তাদের সঙ্গে যোগাযোগ করেন। প্রতিটি বেবি ব্যালেন্স বাইসাইকেল ১৮ ইউরো, কাঠের বিশেষ চেয়ার ১৭ থেকে ১৮ ইউরো, সান বেড ৫০ ইউরো এবং হোটেল বেড ৫০ থেকে ৬০ ইউরোতে বিক্রি করা হয়।

গ্রীসের কোকো মাট কোম্পানি ইউরোপের অন্যতম ক্রেতা। এর প্রজেক্ট ইনচার্জ মিস এভা বলেন, বাংলাদেশে তৈরি এই কাঠের বাইক একদম স্থানীয় পণ্য দিয়ে তৈরি। এই বাইকের বেশ চাহিদা রয়েছে গ্রীসসহ ইউরোপের বিভিন্ন দেশে। ন্যাচারাল ফাইবারের সঙ্গে ব্যবসা আরও সম্প্রসারণ করা হবে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের বাগেরহাটের প্রমোশন অফিসার শরিফ সরদার বলেন, বিসিক শিল্প নগরীর ন্যাচারাল ফাইবার প্রতিষ্ঠানের কর্ণধার মোস্তফিজুর রহমান সব সময়ই ইউনিক আইডিয়ায় কাজ করেন। বর্তমানে কাঠের সাইকেল তৈরি করে ইউরোপে রপ্তানি করছেন।

মামুন/

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে