ঢাকা, রবিবার, ১৪ জুলাই ২০২৪
Sharenews24

তাপমাত্রার রেকর্ড ভাঙতে যাচ্ছে আমেরিকা

২০২৪ জুন ১৯ ১৪:৪৬:০২
তাপমাত্রার রেকর্ড ভাঙতে যাচ্ছে আমেরিকা

প্রবাস ডেস্ক : আমেরিকার প্রধান প্রধান শহরগুলোতে রেকর্ড তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে। চলতি সপ্তাহে দেশটি কয়েক দশকের পুরনো তাপমাত্রার রেকর্ড ভাঙতে চলেছে। তাপপ্রবাহ পরিস্থিতি চরম আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছে মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের মতে, ইন্ডিয়ানা থেকে নিউ ইংল্যান্ড পর্যন্ত প্রায় ৮ কোটি মানুষ তাপ বা চরম তাপ সতর্কতার অধীনে রয়েছে। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল উচ্চ তাপমাত্রার কারণে সপ্তাহের শেষ পর্যন্ত রাজ্যের জরুরি অপারেশন সেন্টার খুলে দিয়েছেন।

নিউইয়র্ক কর্তৃপক্ষ এর আগে জনসাধারণের জন্য সৈকত এবং পাবলিক সুইমিং পুল খুলে দিচ্ছে। এছাড়াও, নিউইয়র্ক সিটি এই বছর প্রথমবারের মতো শীতলকরণ কেন্দ্র খুলছে।

নিউইয়র্কের গভর্নর বলেছেন, ‘এটি একটি মারাত্মক পরিস্থিতি। সিরাকিউজ শহরে ১৯৯৪ সালের পর এবারই ৯৪ ডিগ্রি ফারেনহাইট (৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করা হয়েছে। আমরা তুষারঝড় দেখেছি, বন্যা দেখেছি, হারিকেন দেখেছি, টর্নেডো দেখেছি। কিন্তু এই তাপপ্রবাহ সবচেয়ে বেশি প্রাণহানির কারণ হতে পারে।’

গত সোমবার, শিকাগো ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরে ৯৭ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা ১৯৫৭ সালের ৯৬ ডিগ্রি ফারেনহাইটের রেকর্ড ভেঙেছে। মঙ্গলবার শহরের তাপমাত্রা প্রায় ৯১ ডিগ্রি ফারেনহাইট ছিল।

ডেট্রয়েট, ফিলাডেলফিয়া, নিউ হ্যাম্পশায়ার, কানেকটিকাট এবং মেইন শহরগুলিও আগামী কয়েক দিনের মধ্যে রেকর্ড উচ্চতা দেখতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবা অনুসারে, ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস পর্যন্ত অঞ্চলে তাপপ্রবাহ আরও চরম আকার ধারণ করতে পারে। ফিনিক্স, অ্যারিজোনা টানা ১৬ দিন ধরে ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। এই সপ্তাহে চরম তাপ ও ​​বিপজ্জনক পরিস্থিতির সতর্ক করা হয়েছে।

মামুন/

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে