ঢাকা, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০

Sharenews24

৩০ মিনিটে বদলে ফেলুন জাতীয় পরিচয়পত্রের অসুন্দর ছবিটি

২০২৩ সেপ্টেম্বর ০৫ ১৯:১৩:৩১
৩০ মিনিটে বদলে ফেলুন জাতীয় পরিচয়পত্রের অসুন্দর ছবিটি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) চালু হয়েছে এক যুগেরও বেশি আগে। তখনকার ছবিগুলো অনেকের বর্তমান ছবির সাথে মেলে না। চাইলেই সেই ছবি ওয়েবসাইট থেকে পরিবর্তন করা সম্ভব। ছবি পরিবর্তন ছাড়াও এনআইডির অনেক পুরনো ডেটা আপডেট করা যায় ওয়েবসাইট থেকে।

এনআইডির ছবি পরিবর্তন বা তথ্য আপডেট করার জন্য প্রথেমে নির্বাচন কমিশনের এনআইডি বিভাগের ওয়েবসাইটে (এনআইডি ওয়েবসাইট) এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এবার প্রয়োজনীয় তথ্য বসিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আপনার কার্ডের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড বসিয়ে লগ ইন করুন। রেজিষ্ট্রেশন করার জন্য নিম্নের ধাপসমূহ অনুসরণ করতে হবে- প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করার পরে মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড সহকারে লগ ইন করুন।

পরের ধাপে তথ্য পরিবর্তনের ফর্মে তথ্য আপডেট করে সেটির প্রিন্ট করে নিন। প্রিন্টকৃত ফর্মে স্বাক্ষর করে সেটির স্ক্যানকৃত কপি অনলাইনে জমা দিন। তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদি কালার স্ক্যান কপি অনলাইনে জমা দিন। লগইন করার পর এবার “রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে চাই” ক্লিক করতে হবে। এখানে ক্লিক করলে ফর্ম ওপেন হবে। এখন ফর্মটি পূরণ করতে হবে।

ফর্ম পূরণের জন্য আপনার এনআইডি নম্বর বসাতে হবে। এরপর জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেইল ঠিকানা, বর্তমান ঠিকানা (বিভাগ জেলা উপজেলা/থানা সিলেক্ট করুন ভোটার হবার সময় যা দিয়েছিলেন) ও স্থায়ী ঠিকানা (বিভাগ জেলা উপজেলা/থানা সিলেক্ট করুন ভোটার হবার সময় যা দিয়েছিলেন) বসাতে হবে।

এবার লগইন পাসওয়ার্ড বসানোর পরে সঠিকভাবে ক্যাপচা পূরণ করে ‘রেজিস্টার’ বাটনে ক্লিক করতে হবে। সঠিক ও সফলভাবে রেজিস্টার করার পর মোবাইলে ভেরিফাই কোড আসবে। কোডটি বসানোর জন্য বক্স ওপেন হবে। বক্সে কোডটি বসিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।

সঠিকভাবে কোড প্রবেশ করার পর আপনার অ্যাকাউন্ট একটিভ হবে এবং লগইন করার অপশন আসবে। লগইন করতে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর জন্ম তারিখ ও আপনার দেওয়া পাসওয়ার্ড দিয়ে ভেরিফাইড কোড কিভাবে পেতে চান তা সিলেক্ট করতে হবে ।

রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বার আপনার হাতের কাছে থাকলে মোবাইলে তা নাহলে ইমেইলে সিলেক্ট করুন। এবার আপনার সিলেক্ট করা অপশন মোবাইলে বা ইমেইল থেকে ভেরিফাইড কোড বসিয়ে লগইন করুন ।

এবার দেখুন আপনার নির্বাচন কমিশনের কাছে থাকা আপনার সকল ডাটাবেজ আপনার সামনে হাজির এবং নিচের যেকোন অপশনে আপনার দরকার অনুযায়ী অপশনে ক্লিক করুন আর তথ্য হালনাগাদ করুন এবং আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তনসহ অনেক কিছু পরিবর্তন করুন। এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে আপনার ৩০ মিনিট সময় লাগতে পারে।’ সূত্র: টেকটিউনস

শেয়ারনিউজ, ০৫ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে