ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০২৪
Sharenews24

খাবারে অ্যালার্জি হলে বুঝার উপায়

২০২৩ সেপ্টেম্বর ১০ ১৯:৩৩:১৬
খাবারে অ্যালার্জি হলে বুঝার উপায়

লাইফস্টাইল ডেস্ক : আমাদের দৈনন্দিন জীবনে যে স্বাস্থ্য সমস্যাগুলো আমাদের নাজেহাল করে তার মধ্যে অন্যতম একটি হলো অ্যালার্জি। কোনো নির্দিষ্ট খাবার খাওয়ার পর যদি শরীরে অ্যালার্জির সমস্যা দেখা দেয় তবে তাকে ফুড অ্যালার্জি বলা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, এমন অনেক খাবারই রয়েছে, যা হয়তো প্রোটিন, ভিটামিন কিংবা উপকারী উপাদানে সম্পন্ন। কিন্তু এটিই আপনার শরীরের নানা সমস্যা সৃষ্টি করছে। আসলে বেশিরভাগ মানুষ বুঝতে পারেন না যে তাদের অ্যালার্জি রয়েছে। তাই আগে জেনে নেওয়া দরকার খাবার থেকে অ্যালার্জি হলে তা কীভাবে বুঝবেন-

চিকিৎসকদের মতে, কোনো খাবার খাওয়ার মিনিট খানেক থেকে ১ ঘণ্টার মধ্যে যদি আপনার শরীরে কোনো অস্বাভাবিক সমস্যা দেখা দেয় তাহলে বুঝবেন সেই খাবারে আপনার অ্যালার্জি রয়েছে। ফুড অ্যালার্জির ক্ষেত্রে সাধারণ যে লক্ষণগুলো দেখা যায় সেগুলো হলো-

১. শ্বাসকষ্ট ২. হঠাৎ রক্তচাপ কমে যাওয়া ৩. ত্বকের সমস্যা ৪. নাক থেকে পানি পড়া ৫. অতিরিক্ত হাঁচি ৬. চুলকানি ৭. বমি।

কোন কোন খাবার থেকে অ্যালার্জি হতে পারে? একেক জনের ক্ষেত্রে একেক খাবারে অ্যালার্জি হয়ে থাকে। গরুর মাংস, দুধ, দুগ্ধজাত খাবার যেমন দুধের গুঁড়ো, চিজ, মাখন, মার্জারিন, দই, ক্রিম, আইসক্রিম থেকে অ্যালার্জি হতে পারে। আবার ডিম, চিংড়ি মাছ, কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা, চিনাবাদাম, গম, কলা, সয়াবিন থেকে এই সমস্যা দেখা দিতে পারে। অনেকের ক্ষেত্রে মাছ কিংবা বেগুন, পুঁই শাকের মতো শাকসবজিতে অ্যালার্জি হতে পারে।

অ্যালার্জি কেন হয়? চিকিৎসকদের মতে, এসব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। অনেকের ক্ষেত্রেই শরীর তা সহ্য করতে পারে না। মূলত এই কারণেই অ্যালার্জির সমস্যা দেখা দেয়। কারণ যাই হোক, কোনো নির্দিষ্ট খাবারে অ্যালার্জির সমস্যা আন্দাজ করতে পারলে তা এড়িয়ে চলুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

শেয়ারনিউজ, ১০ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে