ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

হাতিরাও একে অপরকে নাম ধরে ডাকে

২০২৪ জুন ১২ ১১:৪৯:৩১
হাতিরাও একে অপরকে নাম ধরে ডাকে

নিজস্ব প্রতিবেদক : মানুষ যেমন একে অপরকে আলাদা আলাদা নামে ডাকে, ঠিক তেমনি স্বতন্ত্র ডাকের মাধ্যমে একে অন্যের সাথে যোগাযোগ রক্ষা করতে পারে কেনিয়ার বন্য আফ্রিকান হাতিরাও।

সোমবার (১০ জুন) নেচার ইকোলজি অ্যান্ড ইভোলিউশন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

ওই গবেষণায় বলা হয়েছে, হাতিরা যেসব ডাক ব্যবহার করে তার মধ্যে সবচেয়ে প্রচলিত ডাকটিকে বলা হয় রাম্বল (গর্জন)।

রাম্বল ডাকটির তিনটি প্রকারভেদ রয়েছে: দূরবর্তী যোগাযোগের জন্য 'কন্ট্যাক্ট (যোগাযোগ) রাম্বল', ঘনিষ্ঠ সাক্ষাতের জন্য 'গ্রিটিং (অভ্যর্থনা) রাম্বল' এবং স্ত্রী হাতিরা নিজেদের বাচ্চার সাথে যোগাযোগ করতে ব্যবহার করে 'কেয়ারিগিভিং (যত্ন) রাম্বল'।

গবেষকরা মেশিন-লার্নিং মডেল ব্যবহার করে হাতির তিন ধরনের রাম্বল বিশ্লেষণ করেছেন। তারা ১৯৮৬ সাল থেকে ২০২২ সালের মধ্যে কেনিয়ায় অবস্থিত অ্যাম্বোসেলি ন্যাশনাল পার্ক ও বাফেলো স্প্রিংস রিজার্ভে থাকা বন্য স্ত্রী হাতি ও বাচ্চা হাতির ৪৬৯টি ডাকের রেকর্ডিং পরীক্ষা করে দেখেছেন।

প্রতিটি হাতিকে কানের আকৃতির ওপর ভিত্তি করে শনাক্ত করা যায় কারণ সেগুলোকে কয়েক দশক ধরে ক্রমাগত পর্যবেক্ষণ করা হয়েছিল।

গবেষণায় বলা হয়েছে, হাতিরা অন্য হাতির সাথে আজীবন সামাজিক বন্ধন তৈরি করে এবং প্রায়ই তাদের ঘনিষ্ঠ সামাজিক বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। গবেষকদের মতে, মানুষ তার নাম ধরে ডাকলে যেরকম ইতিবাচক সাড়া দেয় তেমনি দূরে চলে যাওয়া হাতিরা একে অন্যকে ডাকলে সেগুলো অন্যের ডাকের প্রতি ইতিবাচক সাড়া দেয়।

মেশিন-লার্নিং মডেলটি মা হাতির সাথে বাচ্চার যোগাযোগের সময় ব্যবহৃত ডাককে আরো সঠিকভাবে শনাক্ত করতে পেরেছে।

গবেষকরা মনে করছেন, মা হাতি সন্তানকে ডাকার সময় আরো বেশী করে নাম ব্যবহার করায় সেটি আরো সঠিকভাবে শনাক্ত করা সম্ভব হয়েছে।

নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির একজন প্রাণী আচরণবিদ এবং পোস্টডক্টরাল ফেলো এবং গবেষণার প্রধান লেখক মিকি পারডো ব্যাখ্যা করেছেন যে, অধ্যয়নের উদ্দেশ্য ছিল হাতির ডাক তাদের নামের মতো কাজ করে কিনা তা নির্ধারণ করা।

নেচার ইকোলজি অ্যান্ড ইভল্যুশন জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখা গেছে, সম্ভাষণের ক্ষেত্রে হাতি সব সময়ই যে নাম ব্যবহার করেছে এমন নয়।

গবেষণায় দেখা গেছে, সাধারণত প্রাপ্তবয়স্ক হাতিরা অনেক দূরত্বে অবস্থান করা তরুণদের ডাকতেই নাম ব্যবহার করেছে। কম বয়সীদের তুলনায় প্রাপ্তবয়স্ক হাতিদের নাম ধরে ডাকতে বেশি দেখা গেছে।

শেয়ারনিউজ. ১২ জুন ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে