ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪
Sharenews24

দেশে নারীর চেয়ে বিয়ে না করা পুরুষ বেশি

২০২৪ জুন ১২ ১৫:৩০:১৫
দেশে নারীর চেয়ে বিয়ে না করা পুরুষ বেশি

নিজস্ব প্রতিবেদক : দেশে নারীর চেয়ে বিয়ে না করা পুরুষের সংখ্যা বেশি। বিয়েই করেনি এমন পুরুষের হার ৩৫.১৫ শতাংশ। বিপরীতে বিয়ে করেনি নারীর হার ২২.৪৪ শতাংশ।

তবে নারীর চেয়ে পুরুষের একাধিক বিয়ে করার হার বেশি। একবারের বেশি বিয়ে করেছেন এমন পুরুষের হার ৩.৬১ শতাংশ, আর নারীর হার ১.২৫ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আর্থসামাজিক ও জনমিতিক জরিপ ২০২৩–এ এই তথ্য প্রকাশ করা হয়েছে। গত ৫ জুন বিবিএস তাদের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

জরিপে বলা হয়েছে, বিবাহবিচ্ছেদ, স্বামীর কাছ থেকে আলাদা থাকা এবং সঙ্গী মৃত্যুর পর একা থাকার ক্ষেত্রে পুরুষের চেয়ে এগিয়ে আছেন নারীরা।

এতে বলা হয়েছে, দেশে এখন বিবাহিত পুরুষের হার ৬৩.৩০ শতাংশ, নারীর হার ৬৭.৫৬ শতাংশ। সঙ্গী মারা যাওয়ার পর এক থাকা পুরুষের হার ১.১৩ শতাংশ, নারীর হার ৮.৮৪ শতাংশ।

এদিকে বিবাহবিচ্ছেদে পুরুষের ০.২২ শতাংশ, নারীর হার ০.৫৯ শতাংশ। সঙ্গীর সাথে আলাদা থাকেন ০.২০ শতাংশ পুরুষ, নারী ০.৫৬ শতাংশ।

বিবিএস জানিয়েছে, এই জরিপের জন্য ২০২৩ সালের ২১ মে থেকে ২২ জুন পর্যন্ত ১২ হাজার ৪০টি এলাকার ২ লাখ ৯৮ হাজার ৭৩৪টি পরিবার থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

শেয়ারনিউজ, ১২ জুন ২০২৪

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে