ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
Sharenews24

ওয়াইফাই হ্যাক করে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকররা, বুঝবেন যেভাবে

২০২৪ জুন ১৫ ১৪:৩৮:২৫
ওয়াইফাই হ্যাক করে তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকররা, বুঝবেন যেভাবে

শেয়ারনিউজ ডেস্ক : হ্যাকাররা নতুন নতুন কৌশলে গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে। তাদের অভিনব সব কৌশলের কারণে কোনো গোপন তথ্যই এখন আর নিরাপদ থাকছে না।

কম্পিউটার, ল্যাপটপ এমনকি মোবাইলের সব তথ্যও হ্যাকাররা নিয়ে যাচ্ছে। এই নিয়ে ব্যবহারকারীদের পড়তে হচ্ছে অনর্থক বিপদে। এবার আর একটি অভিনব উপায়ে হ্যাকিংয়ের ঘটনা শুরু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম লেডবাইবেল বলছে, হ্যাকাররা আপনার ব্যবহার করা ওয়াইফাই হ্যাক করতে পারে। এই ওয়াইফাই হ্যাক করে তারা আপনার সব গোপন তথ্য হাতিয়ে নিতে পারে। এই তথ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরও থাকতে পারে। তাহলে আপনি অ্যাকাউন্টের সমস্ত টাকাও হাতিয়ে নিতে পারবেন।

কিভাবে বুঝবেন ওয়াইফাই হ্যাক হয়েছে?

ইন্টারনেট সরবরাহকারী বলছে, ইন্টারনেট ঠিক আছে। তারাও ভালো গতি দিচ্ছে। কিন্তু ওয়াইফাইয়ের গতি কমে গেলে বুঝবেন রাউটার হ্যাক হতে পারে।

আইপি অ্যাড্রেস বিপরীত হলে এটি ঘটতে পারে। সেক্ষেত্রে দ্রুত রাউটার বন্ধ করে চালু করুন। তারপরে আপনি যে ডিভাইসগুলি বাদ দিতে চান তা বাদ দিন। হঠাৎ ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনও হ্যাকিংয়ের লক্ষণ। যদি তাই হয়, ইন্টারনেট সরবরাহকারীর সাথে কথা বলুন।

আপনি যদি হঠাৎ করে দেখেন যে আপনার অজান্তেই মোবাইল অ্যাপ বা সফটওয়্যার ইন্সটল করা হয়েছে, তাহলে বুঝবেন এটা কোন হ্যাকারের কাজ।

এভাবেই হ্যাকাররা অনলাইনে পণ্য অফার করে আপনার ফোনে ঢুকতে পারে। যদিও বাংলাদেশে এই প্রবণতা এখনো কম।

মামুন/

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে