ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Sharenews24

ব্যাংকারদের জন্য সুখবর

২০২৩ আগস্ট ২৩ ০৯:৪৩:১১
ব্যাংকারদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক : প্রফেশনাল পরীক্ষায় (সাবেক ব্যাংকিং ডিপ্লোমা) উত্তীর্ণ না হলেও ব্যাংকারদের এক ধাপ পদোন্নতি দেওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পদোন্নতির ক্ষেত্রে আগামী এক বছর ব্যাংকিং ডিপ্লোমার বাধ্যবাধকতা আর থাকছে না। তবে যারা গত ৮ ফেব্রুয়ারির আগে নিয়োগ পেয়েছেন, শুধু তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে। কেন্দ্রীয় ব্যাংকের এই শিথিলতা ব্যাংকের সব ধরনের কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মঙ্গলবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক পরিচালক পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপস্থিত এক কর্মকর্তার সূত্রে এ তথ্য জানা গেছে।

ওই কর্মকর্তা জানায়, আগামী এক বছর ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় পাস বাধ্যতামূলক থাকবে না। এরপরে আবার ব্যাংকিং ডিপ্লোমা নিয়ে নতুন সিদ্ধান্ত আসবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিলো, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জারি করা সার্কুলারের আগে নিয়োগপ্রাপ্ত বা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সামে (পরীক্ষায়) উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতিপ্রাপ্ত হবেন। তবে কর্মকর্তাদের তৎপরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে সার্কুলারের বর্ণিত নির্দেশনা অবশ্যই পরিপালিত হতে হবে।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতির জন্য বাধ্যতামূলক করার পর ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় (সাবেক ব্যাংকিং ডিপ্লোমা) অংশগ্রহণ বেড়েছিলো।

সবশেষ ৯৬তম পরীক্ষায় অংশ নিয়েছিলো প্রায় ৭৮ হাজার ব্যাংকার। ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় এর আগে কখনোই এত ব্যাংকার একসঙ্গে অংশ নেননি। তার আগের ৯৫তম পরীক্ষায় অংশ নিয়েছিলেন প্রায় ৩৬ হাজার ব্যাংকার।

ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি) এ পরীক্ষার আয়োজন করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যাংকারদের পদোন্নতিতে এ পরীক্ষা উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছিলো কেন্দ্রীয় ব্যাংক।

শেয়ারনিউজ, ২৩ আগস্ট ২০২৩

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে