ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

কাজ শেষে চাঁদের বুকে লম্বা ঘুম!

২০২৩ সেপ্টেম্বর ০৩ ১৮:১১:৩২
কাজ শেষে চাঁদের বুকে লম্বা ঘুম!

নিজস্ব প্রতিবেদক : ১৪ দিন কাজ করার কথা থাকলেও আগেই কাজ শেষ করে ফেলেছে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩ এর রোভার প্রজ্ঞান। যার কারণে ১০ দিনের মাথায় তাকে `স্লিপ মোডে‘ পাঠিয়েছেন বিজ্ঞানীরা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স এ দেওয়া এক পোস্টে এই তথ্য নিশ্চিত করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

এর আগে গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ভারতের চন্দ্রযান-৩। ভারতের আগে কোনো দেশই দক্ষিণ মেরুতে কোনো যান পাঠাতে পারেনি।

যদিও এর আগে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন চাঁদে যান পাঠিয়েছে। এরপর থেকে ১৪ দিনের অ্যাসাইনমেন্টে কাজ শুরু করে চন্দ্রযানের রোভার প্রজ্ঞান। এই সময়ে চাঁদের ৩৩০ ফিট এলাকা ঘুরে দেখে প্রজ্ঞান। চাঁদে সালফার, লোহা, অক্সিজেনের খোঁজ পায়।

ইসরো জানিয়েছে, কাজ শেষ হয়ে যাওয়ায় রোভার প্রজ্ঞানকে ‘স্লিপ’ মোডে দিয়েছেন তারা। তবে চালু আছে ব্যাটারি ও রিসিভার। সংস্থাটি জানায়, আশা করছি নতুন কোনো অ্যাসাইনমেন্ট নিয়ে জেগে উঠবে বিক্রম। নাহলে সবসময়ই এটি চাঁদে ভারতের শুভেচ্ছাদূত হয়ে থাকবে।

পোস্টে বলা হয়, আগামী ২২ সেপ্টেম্বর চাঁদে ফের সূর্যোদয়ের সম্ভাবনা রয়েছে। সেদিন সূর্যচালিত রোভারকে জাগিয়ে তোলা হবে এবং কিছু কাজ দেওয়া হবে। এজন্য রোভারের রিসিভারকে চালু রাখা হয়েছে।

সেটি নাহলে, চাঁদে ভারতের চিরকালীন দূত হয়ে থেকে যাবে প্রজ্ঞান।

অন্যদিকে শনিবার সূর্যের কাছে যাওয়ার উদ্দেশ্যে একটি ‘আদিত্য-এল’ নামে একটি স্যাটেলাইট পাঠিয়েছে ভারত।

রোববার ইসরো জানায়, স্যাটেলাইটটি ভালো আছে এবং পৃথিবীর কক্ষপথে রয়েছে। মোট ১৫ লাখ কিলোমিটার যাত্রা করবে এই কৃত্রিম উপগ্রহটি।

শেয়ারনিউজ, ০৩ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে