ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪
Sharenews24

এআই জগতে বিশ্বসেরার তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান

২০২৩ সেপ্টেম্বর ০৯ ১৩:১৪:১৯
এআই জগতে বিশ্বসেরার তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান

নিজস্ব প্রতিবেদক : আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) ক্ষেত্রে অবদানের জন্য বিশ্বের সেরা ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ড. রুমান চৌধুরী। গত বৃহস্পতিবার (০৭ অক্টোবর) আমেরিকার প্রভাবশালী সাময়িকী টাইম এ তালিকা প্রকাশ করেছে। ডেটা সায়েন্টিস্ট এবং সোশ্যাল সায়েন্টিস্ট হিসেবে কাজ করেন ড. রুমান চৌধুরী।

এআই খাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই তালিকায় স্থান পেয়েছেন তিনি। ডেটা সায়েন্স ও সোশ্যাল সায়েন্সের সমন্বয়ে ‘অ্যাপ্লাইড অ্যালগোরিদমিক এথিকস’ খাতে কাজ করেছেন তিনি। ড. রুম্মান চৌধুরী মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার নৈতিকতা ও মেশিন লার্নিং নিয়ে কাজ করেন।

তিনি ১৯৮০ সালে নিউইয়র্কের রকল্যান্ড কাউন্টিতে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএস সম্পন্ন করেন। ২০১৪ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি সম্পন্ন করেন। বাংলাদেশি-আমেরিকান এই নারী গত এক দশকেরও বেশি সময় ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে কাজ করছেন।

এছাড়া টাইম ম্যাগাজিনের এআইয়ের ক্ষেত্রে ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় রয়েছে ওপেন এআই-এর সিইও স্যাম অল্টম্যান, এক্স এআই-এর ইলন মাস্ক, কানাডা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস জেফরি হিন্টন, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফেই ফি লি, গুগল ডিপ মাইন্ডের ভাইস প্রেসিডেন্ট পুশমেট কোহলি প্রমুখ।

শেয়ারনিউজ, ০৯ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে