ঢাকা, বুধবার, ২৯ মে, ২০২৪
Sharenews24

নেতিবাচক মন্তব্যে শেয়ারবাজারে বড় পতন

২০২৩ সেপ্টেম্বর ১০ ১৫:৪১:০৯
নেতিবাচক মন্তব্যে শেয়ারবাজারে বড় পতন

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১০ সেপ্টেম্বর) শেয়ারবাজারে বড় পতন হয়েছে। এদিন তালিকাভুক্ত কোনো খাতই শক্ত করে দাঁড়াতে পারেনি। যার ফলে সূচকের বড় পতন হয়েছে। সূচকের সাথে আজ টাকার পরিমাণে লেনদেনও কমেছে। আজ যে পরিমাণ প্রতিষ্ঠানের দর বেড়েছে, তার চেয়ে চারগুণ বেশি প্রতিষ্ঠানের দর কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন লেনদেনের শুরুটা ছিল কিছুটা ইতিবাচক। কিন্তু লেনদেনের সময় যতই গড়াচ্ছিল, বাজারে নেতিবাচক প্রবণতা ততই ঝেঁকে বসছিল। দুপুর সাড়ে ১২টার পর বাজারে সেল প্রেসার বাড়তে থাকে। ফলে সূচকও নিচে গড়াতে থাকে। এরমধ্যে কয়েক বার সূচক মাথা উঁচু করে দাঁড়াতে চেয়েছিল। কিন্তু যতটা শক্তি দিয়ে ওপরে উঠতে চেয়েছিল, সেল প্রেসারের কারণে সূচক ততবেশি নিচে নেমে যায়। শেষ বেলায় বাজারজুড়ে নানা গুজব বাসা বাঁধতে থাকে। এই সময়ে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের শঙ্কা জায়গা করে নেয়। যার ফলে সূচক পড়তে থাকে দ্রতগতিতে। এতে শেষ বেলায় পতনের গভীরতা আরও বেড়ে যায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ কয়েকটি অনলাইন গণমাধ্যমে শেয়ারবাজার নিয়ে ভিন্ন ভিন্ন আঙ্গিকে নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে। এসব খবর বাজার পতনের পেছনে প্রধান কারণ হিসাবে কাজ করেছে।

এছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা রকম নেতিবাচক খবর ছড়ানো হয়েছে। বরাবরের মতো যেগুলোর কোনো ভিত্তি নেই। কিন্তু শেয়ারবাজার খুবই সংবেদনশীল জায়গা। অল্পতেই এখানে নেতিবাচক প্রভাব পড়ে বেশি। বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজার নিয়ে খুব সাবধানে ও সতর্ততার সঙ্গে মন্তব্য করা উচিত। যাতে বাজারে অহেতুক আতঙ্ক না তৈরি হয়।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২১.৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ২৮৫.৬৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ৫.৪৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৮.৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬৩.৭১ পয়েন্টে ও দুইহাজার ১২৮.৩৫ পয়েন্টে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ৩০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির বা ১১ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৩১টির বা ৪৩.৬৭ শতাংশের এবং ১৩৬টির বা ৪৫.৩৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৫৩৫ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬৪ কোটি ৮০ লাখ টাকা কম । আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭০০ কোটি ৭৮ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই আজ ৫৬.২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৬.১৪ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৩৩.৪১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৮.৪৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৩.৩২ পয়েন্ট ও সিএসআই ৩.৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১৭.৬৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৬৫.৯৯ পয়েন্টে, একহাজার ৩০৪.২৮ পয়েন্ট ও একহাজার ১৭১.৬১ পয়েন্টে।

আজ সিএসইতে ১৭৩টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ৭৯টির আর অপরিবর্তিত রয়েছে ৬৯টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ১২ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ১০ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে