ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

বিশ্বের ধনী ব্যক্তিরা কয় ঘণ্টা ঘুমান জানেন?

২০২৩ সেপ্টেম্বর ১৬ ১৮:১০:৩৩
বিশ্বের ধনী ব্যক্তিরা কয় ঘণ্টা ঘুমান জানেন?

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি জনপ্রিয় আমেরিকান টিভি উপস্থাপক স্টিভ হার্ভির একটি ক্লিপ ইন্টারনেটে ঘুরছে। তিনি বলেন, ‘ধনীরা কখনোই দিনে ৮ ঘণ্টা ঘুমায় না। সারাদিনের সময় ২৪ ঘন্টা। আপনি ৮ ঘন্টা ঘুমাতে পারবেন না। তার মানে আপনি আপনার জীবনের এক তৃতীয়াংশ ঘুমিয়ে কাটান। না হয় তার কথা মেনে নিলেন যে ধনী লোকেরা ৮ ঘণ্টা ঘুমান না।

তাহলে কয় ঘণ্টা ঘুমান তারা? হার্ভি নিজে কয় ঘণ্টা ঘুমান? চলুন জেনে নেওয়া যাক-

বিল গেটস : ধনীদের কথা বললে প্রথমেই মাথায় আসে বিল গেটসের নাম। সিয়াটল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের ঘুমের অভ্যাস নিয়ে কথা বলেছিলেন বিল গেটস। তিনি কেবল বড়লোকই নন, পরিচিত দাতব্য কর্মকাণ্ডের জন্যও। তবে ঘুমের দিক দিয়ে তিনি ইলন মাস্কের চেয়ে পিছিয়ে।

তিনি বলেন, তিনি গড়ে প্রতি রাতে ঘুমান ৭ ঘণ্টা করে। পাশাপাশি দিনের নানা সময়ে নেন ছোট ছোট ঘুম। যাকে বলে ‘ন্যাপ’ নেয়া। এগুলো তাকে সাহায্য করে নিজেকে চাঙা রাখতে। যাতে ধরে রাখতে পারেন মনোযোগ। বিভিন্ন কাজে ও সিদ্ধান্ত গ্রহণে থাকতে পারেন সতর্ক।

ইলন মাস্ক : নতুন নতুন পরিকল্পনা ও কঠোর পরিশ্রমের জন্য বেশ পরিচিত মাস্ক। এমনকি মাঝেমধ্যে কাজের চাপে রাতে কারখানাতে থেকে যান বলেও শোনা যায়। সেখানেই নাকি ঘুমিয়ে নেন। তিনি আবার হার্ভির মতো সকালবেলার পাখি নন। ঘুমাতে যান রাত ৩টার দিকে। তবে ওঠেন সকাল ৯টা–সাড়ে ৯টার মধ্যে। মানে ঘুমান গড়ে ৬ ঘণ্টার মতো। সাধারণ মানুষের গড় ঘুমের তুলনায় বেশ কম। কিন্তু তা নিয়েই প্রতিদিন ছুটে চলেছেন তার স্বপ্নের পেছনে।

স্টিভ হার্ভি : এবার চলুন জেনে নিই যিনি ঘুম নিয়ে মন্তব‍্য করলেন, সেই স্টিভ হার্ভি কতক্ষণ ঘুমান? তার কথা শুনেই বোঝা যায়, ৮ ঘণ্টার কম ঘুমান তিনি। গড়ে প্রতি রাতে ঘুমান ৬ থেকে ৭ ঘণ্টা।

এমনটা মনে হতে পারে, এত কম ঘুমালে নিশ্চয়ই কাজের সময় তাকে ভুগতে হয়। ঘুম ঘুম ভাব নিয়ে ঘুরে বেড়ান। সেটা একদমই নয়। এইটুকু ঘুমেই তিনি দিব্যি সারা দিন কাজ করে যান। ওঠেন খুব সকালে। আগে অবশ্য তা পারতেন না। সে অভ্যাস করার জন্যই নাকি ‘দ্য স্টিভ হার্ভি মর্নিং শো’ করা। মানে সকালের শো বেছে নেয়া।

জেফ বেজোস : আমাজন দিয়ে বিশ্ব কাঁপিয়ে দিয়েছিলেন জেফ বেজোস। সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন তার ঘুমের অভ্যাসের কথা। তিনি আবার হার্ভির সঙ্গে একমত নন। বরং বলেছিলেন উল্টো কথা। নিজেকে সুস্থ রাখতে এবং কাজে পূর্ণ মনোযোগ ধরে রাখতে তিনি সর্বোচ্চ গুরুত্ব দেন পর্যাপ্ত ঘুমকে। সে জন্য তার চেষ্টা থাকে প্রতি রাতে ৮ ঘণ্টা ঘুমানোর। দিনের কাজের পরিকল্পনাও করেন সেভাবেই। ঘুমের সময়কে ঠিক রেখে। তথ্যসূত্র: নিউ ট্রেডার ইউ

শেয়ারনিউজ, ১৬ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে