ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

জি-২০ সম্মেলনে উত্তেজনা : ভারতে কানাডার বাণিজ্যিক মিশন স্থগিত

২০২৩ সেপ্টেম্বর ১৬ ২২:৩৬:৩৬
জি-২০ সম্মেলনে উত্তেজনা : ভারতে কানাডার বাণিজ্যিক মিশন স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক : কানাডার সঙ্গে ভারতের সম্পর্ক আগের থেকেই খুব একটা ভালো যাচ্ছে না। এবার দেশটিতে জি-২০ সম্মেলনে এসে ৪৮ ঘণ্টার বেশি সময় ধরে আটকা ছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেই নিয়ে টানাপোড়ন আরও বেড়েছে।

ভারতে থাকা অবস্থায় ভারত সরকারের পক্ষ থেকে কোনো খোঁজ নেওয়া হয়নি বলে অভিযোগ করেছিল তার দপ্তর। এবার দেশটি ভারতে তাদের সব বাণিজ্যিক মিশন স্থগিতের ঘোষণা দিয়েছে।

শনিবার সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, আগামী অক্টোবর থেকে ভারতে সকল বাণিজ্যিক মিশন স্থগিতের ঘোষণা দিয়েছে।

প্রতিবেদেন বলা হয়েছে, দুই দেশের মধ্যকার সম্পর্কের উত্তেজনার মধ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার কানাডার বাণিজ্যমন্ত্রী ম্যারি নংয়ের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে তিনি এমন পদক্ষেপের কোনো কারণ বলেননি। তিনি বলেন, আপাতত আমরা ভারতের সঙ্গে বাণিজ্যিক মিশন স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।

আলজাজিরার এমন সংবাদের আগের দিন ভারতীয় কর্মকর্তারা পরিচয় গোপন রেখে জানান, কানাডার রাজনৈতিক কারণে দেশটির সঙ্গে একটি বাণিজ্য চুক্তি নিয়ে দরকষাকষি স্থগিত করা হয়েছে।

অন্যদিকে চলতি বছরের মে মাসে কানাডার বাণিজ্যমন্ত্রী ম্যারি এবং ভারতীয় নেতা পীযূষ গোয়াল বছরের শেষ নাগাদ দুই দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর ব্যাপারে আশা প্রকাশ করে যৌথ বিবৃতি দিয়েছিলেন।

সংবাদমাধ্যম জানিয়েছে, জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বৈঠক করতে অসম্মতি জানান। এতে ক্ষুব্ধ হয় কানাডা। দেশটির প্রতি ভারতের এমন আচরণকে অনেকেই অবজ্ঞা বলে মন্তব্য করেছেন।

অন্যদিকে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হত্যাকাণ্ডে কানাডার ওন্টারিওতে উল্লাস করা হয়েছে। এমনকি এ উপলক্ষে দেশটিতে পদযাত্রাও হয়েছে। এতে ক্ষুব্ধ হয়েছে। বিষয়টিকে বিচ্ছিন্নতাবাদী সহিংসতার উদ্‌যাপন হিসেবে উল্লেখ করেছে ভারত।

শেয়ারনিউজ, ১৬ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে