ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
Sharenews24

ওমরাহ পালনে শিশুদের জন্য নতুন নির্দেশনা

২০২৩ সেপ্টেম্বর ১৭ ১১:৪৬:৩৮
ওমরাহ পালনে শিশুদের জন্য নতুন নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক : শিশুদের ওমরাহর জন্য নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। ওমরাহর জন্য সন্তানদের নিয়ে যাওয়ার সময় অভিভাবকদের কিছু নতুন নির্দেশিকা অনুসরণ করতে হবে। সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর গালফ নিউজের।

নতুন নির্দেশনায় অনুযায়ী-

* ওমরাহর সময় শিশুদের ডান অথবা বাঁ হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। এতে ভিড়ের মধ্যে কোনো শিশু হারিয়ে গেলে তার পরিচিতি সম্পর্কিত প্রাথমিক তথ্য পাওয়া যাবে।

* অভিভাবকদের আনুষ্ঠানিকতা শেষ করতে ভিড় কম হয় এমন সময় ও স্থান বেছে নিতে হবে।

* সন্তানের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বাবা-মা বা অভিভাবককে যত্নশীল হতে হবে।

* শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে সে ব্যাপারেও অভিভাবকদের সতর্ক থাকতে হবে।

এর আগে নারী ওমরা যাত্রীদের পোশাক নির্ধারণ করে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। ওমরাহ ও হজ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের সময় নারীরা চাইলে তাদের পছন্দ অনুযায়ী যে কোনো পোশাক পরতে পারবেন। তবে তা হতে হবে নির্ধারিত নিয়মনীতির মধ্যে।

নারীরা যে পোশাকই পরিধান করবে তা হবে ঢিলেঢালা, শরীরে কোনো ধরনের অলংকার থাকতে পারবে না এবং শরীর সম্পূর্ণভাবে ঢাকা থাকতে হবে।

২০২২ সালে মাহরাম বা রক্তের সম্পর্কের আত্মীয় ছাড়া নারীরা এখন হজ বা ওমরা করতে সৌদি আরব যেতে পারবেন মর্মে ঘোষণা দেওয়া হয়। সেই থেকে প্রচুর নারী মাহরাম ছাড়া হজ ও ওমরা পালন করছেন। যদিও সৌদি আরবের এ সিদ্ধান্ত নিয়ে ইসলামি স্কলাররা ভিন্নমত প্রকাশ করেছেন। এটা নিয়ে বেশ বিতর্ক রয়েছে।

শেয়ারনিউজ, ১৭ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে