ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

বিমার ঝড়ে লেনদেনে গতি বেড়েছে শেয়ারবাজারে

২০২৩ সেপ্টেম্বর ১৭ ১৮:৫৪:১৭
বিমার ঝড়ে লেনদেনে গতি বেড়েছে শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক: গত কয়েক দিন ধরেই দেশের শেয়ারবাজারে নেতৃত্ব দিচ্ছে বিমা খাত। এই খাতের নেতৃত্বে শেয়ারবাজার কিছুটা আশার আলো তৈরী হয়েছে। যার কারণে এই খাতের কোম্পানিগুলোর শেয়ারে ক্রমাগতই ঝুঁকি বাড়াচ্ছে বিনিয়োগকারীরা। এতে করে এখাত লেনদেনেও নেতৃত্ব দিচ্ছে বেশ কিছুদিন ধরে। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট শেয়ার লেনদেন হয়েছে ৮৬৭ কোটি ৬৯ লাখ টাকার। যা গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ। আর এই লেনদেনের মধ্যে বিমা খাতের কোম্পানিগুলোরই শেয়ার লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৮০ লাখ টাকার। যা ডিএসইর মোট লেনদেনের ৫৯ শতাংশেরও বেশি।

আজ বিমা খাতের তালিকাভূক্ত ৫৭টি কোম্পানির মধ্যে শেয়ারদর বেড়েছে ২৭টি কোম্পানির। আর শেয়ারদর কমেছে ২২টি কোম্পানির। অন্যদিকে শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ লেনদেনের প্রথম ভাগে বিমার শেয়ারের যে রকম চাহিদা ছিল, শেষভাগে সেই চাহিদায় কিছুটা ভাটার টান ছিল। যে কারণে প্রথম ভাগে বিমা খাতে মাত্র ২টি শেয়ার দরে নেতিবাচক প্রবণতা ছিল। কিন্তু শেষ ভাগে পতনের তালিকায় আরও যুক্ত হয় ২০টি শেয়ার। পতনের দিক থেকে আগের দিনের চিত্রকে ছাড়িয়ে যায়।

তবে দর বৃদ্ধির তালিকায় আজও আগের দিনের চিত্র অব্যাহত ছিল। আজ ডিএসইর দর বৃদ্ধি শীর্ষ তালিকার ১০টি কোম্পানির সবগুলোই বিমা খাতের। আজ সর্বোচ্চ শেয়ারদর বৃদ্ধি পাওয়া দশ কোম্পানির মধ্যে রিপাবলিক ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯.৯৭ শতাংশ, প্রভাতি ইন্স্যুরেন্সের ৯.৮৪ শতাংশ, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ৯.৬৮ শতাংশ, নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্সের ৭.৫৮ শতাংশ, প্রাইম লাইফের ৭.৩৩ শতাংশ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৭.২১ শতাংশ, দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৭.১২ শতাংশ, মেঘনা লাইফের ৬.৩৮ শতাংশ, ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ৫.৯৪ শতাংশ এবং সোনালী লাইফের ৫.৭৬ শতাংশ করে শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে, লেনদেনেও আজ বিমা খাতের কোম্পানিগুলোর উচ্ছাস। আজ লেনদেনের নেতৃত্ব দেওয়া প্রথম দশটি কোম্পানির মধ্যে পাঁচটিই বিমা খাতের। এই পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে প্রভাতি ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

শেয়ারনিউজ, ১৭ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে