ঢাকা, বুধবার, ২৯ মে, ২০২৪
Sharenews24

বিমার দাপটে কাবু অন্যান্য খাতের শেয়ার

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১৬:১৫:১৫
বিমার দাপটে কাবু অন্যান্য খাতের শেয়ার

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে আজ সোমবারও (১৮ সেপ্টেম্বর) ছিল বিমার দাপট অপ্রতিরোধ্য। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ৫৫ শতাংশের বেশি ছিল বিমার শেয়ার। এরমধ্যে সাধারণ বিমার ছিল প্রায় ৪৩ শতাংশ এবং জীবন বিমার ছিল ১৩ শতাংশের বেশি।

অন্যদিকে, আজ ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৯টিই ছিল বিমা খাতের। দর বৃদ্ধির ২০ কোম্পানির মধ্যে ১৫টি ছিল বিমার শেয়ার। অন্যদিকে, লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৮টিই ছিল বিমা খাতের। বিমার দাপটে অন্যান্য খাতের শেয়ার কাবু হতে দেখা গেছে। যে কারণে অনান্য খাতে আজও শেয়ারদর ছিল নিম্নমুখী এবং লেনদেনেও ছিল পিছুটান।

এদিন লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও শেষদিকে ছিল পতনের মাতম। তবে বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার। এদিন ডিএসইর সূচক কমেছে ০.৩১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এর ফলে রোববার উত্থানের পর আজ সোমবার শেয়ারবাজারে পতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬ কোম্পানির শেয়ারর দাম। অপরদিকে খাদ্য, ওষুধ এবং বস্ত্র খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দরপতন হয়েছে। এদিন মোট ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তার মধ্যে বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে ৩৮টির।

ডিএসইর তথ্য মতে, আজ বাজারে লেনদেন হওয়া ৩১৮ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির। বিপরীতে কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৬টি কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ০.৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১০ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১.৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ২.২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

এদিন ৩১৮টি কোম্পানির ১৩ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৬০৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৭৩৪ কোটি ৬১ লাখ ৭১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৬৭ কোটি ৬৯ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

অপর শেয়ারবাজার সিএসই প্রধান সূচক ৩.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৪৫ পয়েন্টে। সিএসইতে ১৬৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ৬৪টির দাম। দিন শেষে সিএসইতে ৮ কোটি ১১ লাখ ২০ হাজার ৩৬৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে