ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
Sharenews24

একটি ইঁদুর মারতেই খরচ ৫৪ হাজার টাকা!

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১৬:৫০:২৫
একটি ইঁদুর মারতেই খরচ ৫৪ হাজার টাকা!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লখনৌ ডিভিশন রেলস্টেশনের রেললাইন ও প্ল্যাটফর্মে ঘুরে বেড়ানো ইঁদুর মারতে খরচ করা হয়েছে ৯২ লাখ টাকা। দেশটির রেল দপ্তর আরটিআই এসব তথ্য জানিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি চন্দ্রশেখর গৌর নামে এক ব্যক্তি তথ্য জানার অধিকার আইনে লখনৌ ডিভিশনকে এ বিষয়ে প্রশ্ন করেন। তার প্রশ্ন ছিল — ইঁদুর ধরতে রেলের খরচ কত? ইঁদুর রেলের কী ক্ষতি করে? সেই ক্ষতির পরিমাণ কত?

এমন প্রশ্নের জবাবে রেলের লখনৌ ডিভিশন জানায়, ২০২০-২২ সাল পর্যন্ত তারা সব মিলিয়ে ১৬৮টি ইঁদুর ধরেছিল। তাতে তাদের খরচ হয়েছে ৬৯ দশমিক ৫ লাখ রুপি (বাংলাদেশি টাকায় ৯২ লাখ টাকা)। তার মানে এই হিসেব ধরলে ইঁদুর ধরার খরচ মাথাপিছু ভারতীয় মুদ্রায় ৪১ হাজার রুপি তথা ৫৪ হাজার টাকা।

ওই ব্যক্তি একই প্রশ্ন করেন দিল্লি, আম্বালা, মোরাদাবাদ ফিরোজপুর ডিভিশনের কাছে। কিন্তু তারা এর জবাব দিতে পারেনি। এমনকি ইঁদুর রেলের কী ক্ষতি করে এবং সেই ক্ষতির পরিমাণটা ঠিক কত সেটিও স্পষ্ট করতে পারেনি তারা। তবে লখনৌ ডিভিশন জানায়, ইঁদুর অনেক ক্ষতি করে, যা বলে শেষ করা যাবে না। তাই ক্ষতির পরিমাণটাও হিসেবে কষে বলা মুশকিল।

আম্বালা ডিভিশন জানায়, ২০২০ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তারা ইঁদুর, পোকামাকড়ের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল। এতে তাদের খরচ হয় ৩৯ দশমিক ৩ লাখ রুপি। তবে তারা কতগুলো ইঁদুর ধরেছে সেটির হিসাব দিতে পারেননি। এদিকে একটি ইঁদুর মারতে রেলের ৪১ হাজার রুপি খরচ হওয়ার তথ্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের রাজ্যসভার সংসদ সদস্য রণদীপ সিং সুরজেওয়ালা।

শেয়ারনিউজ, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে