ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪
Sharenews24

ইন্টারনেটে বিলুপ্ত হচ্ছে পাসওয়ার্ড সিস্টেম

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১৮:০৩:১৮
ইন্টারনেটে বিলুপ্ত হচ্ছে পাসওয়ার্ড সিস্টেম

নিজস্ব প্রতিবেদক : ইন্টারনেট দুনিয়ার বিভিন্ন অ্যাকাউন্টে লগ ইন করার জন্য আর পাসওয়ার্ড সিস্টেমের প্রয়োজন হবে না। প্রযুক্তি সংস্থাগুলির এমন দাবিতে কিছুটা হতবাক নেটিজেনরা। পাসওয়ার্ড না থাকা নিয়ে প্রশ্ন উঠলেও ইন্টারনেট জগতে যে নিরাপত্তা ব্যবস্থা গড়ে উঠছে তা নিয়ে সন্দেহ নেই বলে মনে করা হচ্ছে। প্রযুক্তি বিশ্ব ইতিমধ্যে মেটাভার্স সম্পর্কে গুঞ্জন করছে।

সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট অ্যাকাউন্টগুলি যেমন হ্যাকারদের দ্বারা লক্ষ্যবস্তু হয়, মেটাভার্সও সাইবার আক্রমণের শিকার হবে। তাই মেটাভার্সকে আরও সুরক্ষিত করতে প্রযুক্তি কোম্পানিগুলো এই প্রযুক্তি নিয়ে আসছে।

অ্যাপল, গুগল এবং স্যামসাং-এর মতো কোম্পানি ইতিমধ্যেই পাসওয়ার্ড-মুক্ত ভবিষ্যতের জন্য গবেষণা শুরু করেছে। এই সংস্থাগুলি ইতিমধ্যে তাদের নিজস্ব বায়োমেট্রিক প্রমাণীকরণ বৈশিষ্ট্য নিয়ে এসেছে। ফিঙ্গারপ্রিন্ট, ফেস আনলকের মাধ্যমে লগ ইন করা হচ্ছে বিভিন্ন সেবা।

মেটাভার্সে লগ ইনের জন্য পাসওয়ার্ডের প্রয়োজন হবে না। পরিচয় নিশ্চিত করতে সেখানে বায়োমেট্রিক অথেনটিকেশন ব্যবহার হবে। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে মেটাভার্সের ভবিষ্যৎ হবে পাসওয়ার্ডমুক্ত। মেটাভার্সে বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে ভুয়া অ্যাকাউন্টের লাগাম টানা যাবে। বায়োমেট্রিক অথেনটিকেশন শুরু হলে কোনো রোবট সেই প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরিচয় নিশ্চিত করলে তবেই মেটাভার্সে প্রবেশ করা যাবে। তাদের মতে, ধীরে ধীরে পাসওয়ার্ড বিলুপ্ত হয়ে যাবে। টিকে থাকবে শুধুমাত্র বায়োমেট্রিক অথেনটিকেশন।

শেয়ারনিউজ, ১৮ সেপ্টেম্বর ২০২৩

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে